মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুন্দরবনকে ভালোবাসুন

খুলনা ব্যুরো ও মংলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আজ শুক্রবার সুন্দরবন দিবস, ভালবাসা এদিনে ভালোবাসুন সুন্দরবনকে। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়। বরাবরের মতো এবারেও সুন্দরবন দিবসের মূল অনুষ্ঠানটি হবে খুলনায়। দিবসটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে খুলনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজা, সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক আনোয়ারুল কাদির, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ প্রমুখ।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. বশিরুল আল-মামুন। তিনি বলেন, সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। এটি এখন বিশ্ব ঐতিহ্য। জগদ্বিখ্যাত এ প্রাকৃতিক সম্পদের অধিকারী হওয়াতে বিশ্বের বুকে বাংলাদেশকে আলাদা করে চিহ্নিত করা যায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে আগলে রেখেছে সুন্দরবন। অনেকটা মায়ের কোলে একটি শিশু যেমন পরম নিশ্চিন্তে ঘুমিয়ে থাকে তেমনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এক বিরাট এলাকা সুন্দরবনকে অবলম্বন করে নিরাপদ রয়েছে। বর্তমানে বন বিভাগ ও সুন্দরবন একাডেমির যৌথ ব্যবস্থাপনায় পরিচালিত সুন্দরবন দিবস উদযাপনের উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হয়েছে-বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন সংগঠন, খুলনা প্রেসক্লাব, সুন্দরবন সংলগ্ন সাংবাদিক সমাজ এবং প্রকৃতিপ্রেমী আপামর মানুষ।

নানান আনুষ্ঠানিকতায় সুন্দরবন দিবস উদযাপন করা হবে। এরই মধ্যে গত বুধবার খুলনার উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে ‘সুন্দরবনকে যেমন দেখতে চাই› শীর্ষক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় সুন্দরবন দিবসের মূল অনুষ্ঠানও উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল ৯টায় শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হবে।

এদিকে, প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে গোটা দেশের পরিবেশ। এ বিষয়ে সুন্দরবন একাডেমির পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, বন বিভাগ নিজেরাই বিরাট এলাকার বন কেটে অফিস করছেন এবং সেখানে দেশিয় গাছ লাগাচ্ছেন এটা ভাল লক্ষণ নয়। এর ফলে সুন্দরবন তার স্বাভাবিক কম ক্ষমতা হারিয়েছে । তাই এই কাজ থেকে তাদের বিরত থাকতে হবে।

ওয়াইল্ডটিম কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, আমরা স্থানীয়দের সচেতনতামূলক কাজ করে থাকি। এর ফলে এখন মানুষ আগের চেয়ে অনেক সচেতন হয়েছে। সেভ দ্যা সুন্দরবন সভাপতি ড. শেখ ফরিদুল ইসলাম জানান, সুন্দরবন আর্ন্তজাতিক সম্পদ। আগামী প্রজম্মের জন্য সুন্দরবনকে সুরক্ষা করতে হবে। সুন্দরবনের পাশে শিল্প প্রতিষ্ঠান গড়া বন্ধ করতে হবে। আমাদের সার্থেই সুন্দরবনকে সুরক্ষা করতে হবে।ভ ালবাসতে হবে সুন্দরবনকে।

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার জানান, বাঘকে রক্ষায় সুন্দরবনের অর্ধেক অংশ সংরক্ষিত আছে। মাছ ও বাঘ শিকার বন্ধ হয়ে গেছে। এই অবস্থা অব্যাহত থাকলে বাঘ হত্যা কমে আসবে। সুন্দরবনও সুরক্ষা হবে। সরকার সতর্কতার সাথে সুন্দরবন নিয়ে কাজ করে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন