বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিয়ের পক্ষেই সমর্থন পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘বিয়ে হচ্ছে একজন পুরুষ ও নারীর মধ্যে বন্ধন।’ গত বৃহস্পতিবার রাশিয়ান সংবিধানের চিরাচিরত পারিবারিক মূল্যবোধ সংক্রান্ত নতুন সংশোধনীর পক্ষে সমর্থন জানিয়ে এই কথা বলেন।

পুতিন গত জানুয়ারি মাসে ঘোষণা করেছিলেন যে, ১৯৯৩ সালে লিখিত রাশিয়ার সংবিধানে পরিবর্তন দরকার এবং এ জন্য প্রস্তাবনা তৈরিতে তিনি কয়েক ডজন আইনজীবি এবং সেলিব্রিটিদের নিয়ে একটি কমিটি করে দেন। বৃহস্পতিবার সেই কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও পুতিনের দলের সিনিয়র আইনজীবি ওলগা বাটালিনা প্রস্তাব করেন, রাশিয়ার সংবিধানে চিরাচিরত পারিবারিক মূল্যবোধের বিষয়টি তুলে ধরা উচিত। তার দাবি, ‘অভিভাবক নাম্বার এক, দুই’ এর মতো নতুন ধারণা প্রবর্তনের কারণে রাশিয়ায় পরিবার ব্যবস্থা হুমকির মুখে পড়েছে। তিনি রাশিয়ায় ‘সমকামী বিয়ে’র মতো বিদেশী ধারণাগুলো নিষিদ্ধ করার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন।

এই প্রস্তাব সমর্থণ করে পুতিন বলেন, ‘এটি সঠিক ধারণা এবং সমর্থন করা উচিত। যতদিন আমি প্রেসিডেন্ট থাকব, ততদিন রাশিয়ায় ‘অভিভাবক নাম্বার এক, দুই’ এর বদলে ‘বাবা’ এবং ‘মা’ থাকবে।

সমালোচকরা অবশ্য বলছেন যে, ২০২৪ সালে মেয়াদ শেষ হয়ে গেলেও পুতিন ক্ষমতা ধরে রাখতে সংবিধান সংশোধন করতে চান। তবে পুতিন এমন অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, নিজের ক্ষমতা বাড়ানোর উদ্দেশ্যে কোন ধরণের সংশোধন করতে চান না তিনি। সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Human beings! ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৯:১৮ পিএম says : 0
Never read British, America and France, if you are a human beings.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন