বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেঞ্চুরি দিয়ে মুশফিকের জবাব

মার্শাল আইয়ুবের শতরান, নাঈমের ৮ উইকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মুশফিকুর রহিম। বাংলাদেশের অনেক বড় বড় জয়ের সাক্ষী ও স্বপ্নপূরণের নায়ক। কিন্তু পাকিস্তান সফরে না যাওয়াকে কেন্দ্র করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান প্রকাশ্যেই সমালোচনা করেন তার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন আবার জানিয়ে দেন, চোটে ভোগা মুশফিককে ফিটনেস টেস্ট উতরেই আসতে হবে জিম্বাবুয়ে সিরিজের দলে। তবে ঘরের মাঠে আফ্রিকান দেশটির বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথটা দারুণভাবেই তৈরি করে রাখলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে দুর্দান্ত এক সেঞ্চুরি (১৪০) পেয়েছেন তিনি। এই শতরান করে তিনি নিজের পারফরমেন্স দিয়ে একটি বার্তা দিয়ে রাখলেন নির্বাচকদের। দল গঠনে পুণরায় তাদের ভাবতে বাধ্য করলেন এই ডানহাতি।

তবে গতকাল বিশ্ব ভালোবাসা দিবসের এই দিনটি ব্যাট হাতে যদি হয় মুশফিকের, বোলিংয়ে তাহলে নি:সন্দেহে নাঈম হাসানের। তরুণ এই অফ স্পিনার পেয়েছেন ৮ উইকেট। পাকিস্তান সফরে যাওয়ার আগে ৬ উইকেট নিয়েছিলেন। ফিরে এসে শুরু করলেন সেই জায়গা থেকেই। তৃতীয় রাউন্ডের প্রথম দিন শেষে তার স্পেল ছিল ৩৫.৪ ওভারে ১০৭ রানের খরচায় ৮ উইকেট। মেডেন নিয়েছেন পাঁচটি।

পাকিস্তানকে ‘না’ বলা মুশফিকের জন্য এবারের রাউন্ডটি ভীষণ গুরুত্বপ‚র্ণ। এমনিতেই বোর্ড প্রধান ও প্রধান নির্বাচকের মন্তব্য তার পক্ষে নেই, এর ওপর আবার বিসিএলেও সুবিধা করতে পারছিলেন না। প্রথম রাউন্ডের দুই ইনিংস করেন যথাক্রমে ২ ও ৩৮। তাই সামনের জিম্বাবুয়ে টেস্টের আগে রানে ফেরা জরুরি ছিল সাবেক অধিনায়কের। মুশফিক সেটি করে দেখালেন দারুণ ব্যাটিংয়ে।

আজ কক্সবাজারে মাঠে নেমেছে উত্তরাঞ্চল ও প‚র্বাঞ্চল। উত্তরাঞ্চলের হয়ে খেলা মুশফিক ১১৭ বলে প‚রণ করেন প্রথম শ্রেণির ক্রিকেটে তার ১১তম সেঞ্চুরি। দলের অন্য ব্যাটসম্যানরা যখন একে একে যোগ দিয়েছেন ব্যর্থতার মিছিলে, সেখানে পাঁচ নম্বরে নেমে একা হাতে টেনে নিয়েছেন উত্তরাঞ্চলকে। আউট হওয়ার আগে মুশফিক খেলেন ১৪০ রানের ইনিংস। অন্যদিকে নাঈম ইসলাম ছাড়া (৩১) দলের অন্যকোন ব্যাটসম্যান ত্রিশের কোটাই পেরুতে পারেননি। তাই দলীয় সংগ্রহ আটকে যায় ২৭২ রানেই। জবাবে সানজামুল-সঞ্জিত তোপে ২ উইকেটে ৩ রান নিয়ে দিন শেষ করেছে ইস্ট জোন। শূণ্য রানে ফিরে গেছেন মোহাম্মদ আশরাফুল।

উত্তরাঞ্চলের ব্যাটিংয়ে একাই ধস নামিয়েছেন নাঈম। ১০ উইকেটের ৮টিই নিয়েছেন এই স্পিনার। পাকিস্তান সফরে যাওয়ার আগেও আলো ছড়িয়েছিলেন, প্রথম ইনিংসে ২ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। যদিও রাওয়ালপিন্ডি টেস্টে খেলার সুযোগ হয়নি তার।
এদিকে প্রায় ২ বছর পর প্রথম শ্রেণির ক্রিকেটে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। ব্যাটিংয়ে মোটেও ভালো করতে পারেননি। উত্তরাঞ্চলের অলরাউন্ডার রানের খাতা খোলার আগেই ফিরেছেন প্যাভিলিয়নে।

আরেক ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামা সেন্ট্রাল জোন শুরুতেই পড়ে বিপদে। পাকিস্তানে রাওয়ালপিন্ডি টেস্টে অভিষেক ম্যাচটিকে ভুলে যেতে চাইবেন সাইফ হাসান। ‘ডাক’ মেরে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করা এই ওপেনার বিসিএলেও ব্যর্থ। তিনি ১ রান করে আউট হলে মধ্যাঞ্চল হারায় প্রথম উইকেট। সেই শুরু, এরপর একের পর এক উইকেট হারিয়েছে মধ্যাঞ্চল। দলের বিপদ বাড়িয়ে ফিরে গেছেন নাজমুল হোসেন শান্ত (৮), আব্দুল মজিদ (১৪), রকিবুল হাসান (১১), শুভাগত হোম (১৪) ও মেহেদী হাসান মিরাজ (০)। তাদের ব্যর্থতায় একা লড়ে গেছেন মার্শাল। প্রথম শ্রেণির ক্রিকেটে ২০তম সেঞ্চুরি প‚রণ করে আউট হয়েছেন ১১৬ রানে। ১৮৬ বলের ইনিংসটি সাজানো ১২ চার ও ২ ছক্কায়। বোলিংয়ে নিজের কাজ করার আগেই ব্যাটিংয়ে গুরুত্বপ‚র্ণ অবদান রেখেছেন মোস্তাফিজ। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করে ২৬ বলে অপরাজিত থাকেন ৩০ রানে, ১ চারের সঙ্গে মেরেছেন ৪ ছক্কা।

বোলিংয়ে দারুণ দিন কাটিয়েছে দক্ষিণাঞ্চল। সবচেয়ে সফল মেহেদী হাসান, এই স্পিনারের শিকার ৩ উইকেট। আর ২টি করে উইকেট নিয়েছেন শফিউল ইসলাম, আব্দুর রাজ্জাক ও নাসুম আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে)

নর্থ জোন ১ম ইনিংস : ৮২.৪ ওভারে ২৭২ (রনি ২৮, জুনায়েদ ৮, তানবির ৪, নাঈম ৩১, মুশফিক ১৪০, আরিফুল ৪, মাহিদুল ২৩, সাইফউদ্দিন ০, সানজামুল ২৯, সালাউদ্দিন ৩, সঞ্জিত ১*; হাসান ২/৫০, নাসির ০/৫, নাঈম ৮/১০৭, সাকলাইন ০/৫৪, রাহাতুল ০/২১, আফিফ ০/১৭, আশরাফুল ০/১৭)।
ইষ্ট জোন ১ম ইনিংস : ৪.১ ওভারে ৩/২ (পিনাক ৩, আশরাফুল ০, সাকলাইন ০*; সানজামুল ১/২, সাইফউদ্দিন ০/১, সঞ্জিত ১/০)।

সেন্ট্রাল জোন ১ম ইনিংস : ৮২.২ ওভারে ২৩৫ (সাইফ ১, মজিদ ১৪, শান্ত ৮, রকিবুল ১১, আইয়ুব ১১৬, শুভাগত ১৪, মিরাজ ০, জাবিদ ২১, আরাফাত ১১, মুস্তাফিজ ৩০*, ইরফান ৩; শফিউল ২/২৪, ফরহাদ ১/১৪, মেহেদি ৩/৭৮, রাজ্জাক ২/৬২, নাসুম ২/৫১)।
সাউথ জোন ১ম ইনিংস : ৯ ওভারে ২৯/২ (নাফিস ১০, এনামুল ১৩*
, ইরফান ৩, শামসুর ৩*; ইরফান ১/১৫, মুস্তাফিজ ০/৬, আরাফাত ০/০, মিরাজ ০/৮)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Kader ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৩৫ এএম says : 0
মুশফিকুর রহিমকে জাতীয় দলে খুব বেশি প্রয়োজন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন