বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনলাইন পোর্টালের কার্ডধারীরা সাংবাদিক নয় : তথ্যমন্ত্রী

মিডিয়া চূড়ান্ত স্বাধীনতা ভোগ করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, দেশের গণমাধ্যম চ‚ড়ান্ত স্বাধীনতা ভোগ করছে। তবে এটি যাতে অপরের স্বাধীনতা খর্ব না করে এ ব্যাপারে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে। অনলাইন পোর্টালের কার্ড নিয়ে যারা সাংবাদিক পরিচয় দেয়, তারা আসলে সাংবাদিক নয়। সব মিলিয়ে গণমাধ্যমে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকার পদক্ষেপ নিচ্ছে।

গতকাল বাংলাদেশ প্রেস কাউন্সিলের কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
তথ্যমন্ত্রী বলেন, গত দশ বছরে দেশে গণমাধ্যম দ্রæত বিকশিত হয়েছে। এখন মিডিয়া বলতে শুধু খবরের কাগজকে বোঝায় না। এখন এতে খবরের কাগজ, টেলিভিশন, রেডিও এবং অনলাইন নিউজ পোর্টাল অন্তর্ভুক্ত হয়েছে। সংবাদপত্রের চিত্র গত দশ বছরে বদলে গেছে।
হাছান মাহমুদ বলেন, দেশে মিডিয়ার ব্যাপক বিকাশের কারণে এতে আরো অনেক নতুন চ্যালেঞ্জ যুক্ত হয়েছে। তিনি মনে করেন, যে কোনো মিডিয়ায় যে কোনো ধরনের ভুয়া নিউজ প্রচার হলে তা অনেক ক্ষেত্রেই সমাজের পাশাপাশি রাষ্ট্রের জন্যও ক্ষতিকর হয়ে ওঠে।

মন্ত্রী বলেন, অনেকে সামাজিক মাধ্যমকে গণমাধ্যম হিসেবে বিবেচনা করেন। তবে, এটি একটি অসম্পাদিত প্লাটফর্ম, গণমাধ্যম নয়। তিনি বলেন, অনলাইন পোর্টালের কার্ড নিয়ে যারা নিজেদেরকে সাংবাদিক হিসেবে পরিচয় দেয়, তারা আসলে সাংবাদিক নয়।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ মিডিয়ায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং দেশে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নিশ্চিত করার লক্ষ্যে একটি কর্ম পরিকল্পনা তৈরির জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতি আহŸান জানান।

প্রেস কাউন্সিল সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪ পাস করেছেন এবং পরে দেশের মিডিয়ার বিকাশের জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করা হয়। দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধু তার শাসনকালে প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪-এর মতো অনেক আইন পাস করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল উল্লেখ করে ড. হাছান বলেন, আমাদের মূল লক্ষ্য বহুত্ববাদী ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ। এতে বক্তব্য দেন তথ্যসচিব কামরুন নাহার এবং দৈনিক অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (19)
Moner Maje Tumi ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১২ এএম says : 0
এইটা আমরা উপলব্ধি করতে পারছি ৷ কারন গত কয়েক দিন যাবত অনেক....
Total Reply(0)
Mohsin Chowdhury ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১২ এএম says : 0
অনলাইন বলেন আর অফলাইন বলেন সাংবাদিক পাইলেন কোথায়?স্বাধীন দেশে সাংবাদিক থাকে পরাধীন বা স্বৈরশাসকের দেশে বাস্তব চিত্র তুলে ধরে সাংবাদিকতা করার কোন সুযোগ নেই।
Total Reply(0)
ব্যস্ত ডাক্তার ফারুক ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৩ এএম says : 0
আপনার কাছে তো আবার প্রচুর তথ্য থাকে????
Total Reply(0)
কাজী হাফিজ ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৩ এএম says : 0
কি স্বাধীরতা ভোগ করছে তাতো আমরা দেখতেই পাচ্ছি।
Total Reply(0)
Harun or Rashid ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৩৪ পিএম says : 0
তাহলে এই দেশে ডিজিটালের ছোয়া কোথায়
Total Reply(0)
Md. Mamun Molla ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
Religion is introduced not just in words but in action - In addition to making a list of actual journalists or news workers, the quality of their life journey and development activities should be made visible
Total Reply(0)
Md.Rafique Uddin Liton ৭ মে, ২০২০, ১:০০ এএম says : 0
অনলাইন সাংবাদিকতা ছাড়া ডিজিটাল কাংলাদেশ কখনো সম্ভব না
Total Reply(0)
Md.Rafique Uddin Liton ৭ মে, ২০২০, ১:০১ এএম says : 0
অনলাইন সাংবাদিকতা ছাড়া ডিজিটাল কাংলাদেশ কখনো সম্ভব না
Total Reply(0)
মামুনুর রশীদ ৯ মে, ২০২০, ৯:১১ এএম says : 0
কি জানি ভাই। কিসের কার্ড থাকলি পরে তারে সাংবাদিক কয়?
Total Reply(0)
Md Kamruzzaman chand ১০ মে, ২০২০, ৮:৫২ পিএম says : 0
অনলাইন পোর্টাল এর সংবাদকমীরা তা হলে কি ??
Total Reply(0)
Md Kamruzzaman chand ১০ মে, ২০২০, ৮:৫২ পিএম says : 0
অনলাইন পোর্টাল এর সংবাদকমীরা তা হলে কি ??
Total Reply(0)
নাম বললে চাকরি থাকবেনা ১১ মে, ২০২০, ১১:১২ এএম says : 0
বি বি সি কি পাতা পত্রিকা? বিবিসিতে কাজ করলে তবে কি তাদের সাংবাদিক বলবেন না? নিজের টাকায় ক’জন পত্রিকা কিনে পড়েন? আমি পড়িনা। মহুর্তের খবর পাচ্ছি অনলাইনে আমি কোন দুঃখে কিনে পত্রিকা পড়তে যাবো? ডিজিটাল বাংলাদেশ কি পাতা পত্রিকা বোগল তলায় নিয়ে ঘোরা ? প্রশ্ন রেখে গেলাম।
Total Reply(0)
আলাউদ্দিন ১১ মে, ২০২০, ৭:২৪ পিএম says : 0
তবে কি বাংলা নিউজ২৪, বিডি নিউজ২৪ গণমাধ্যম নয়? যারা এখানে কাজ করে তারা সাংবাদিক নয়???
Total Reply(0)
অনলাইন নিউজ পোটালের কাড ধারী সাংবাদিক যদি সাংবাদিক না হয় তাহলে তথ্য মনএাণালয় অনলাইন নিউজ নীতিমালা কেন তৈরি করল, তাহলে ৮,০০০ আবেদন কেন জমা নিল,মানণীয় পধানমনএী জননৈএী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক অনলাইন নিউজ ছাড়া কাগজের পএিকা আর বাহির করতে না করল কেন,কাগজ বেশী খরচ হয় বিধায়,অনলাইন ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে কি করে, ১ বছরের বেশী সময় ধরে পরে আছে নতুন আবেদন, একেবারেই যদি নিবন্ধন না দিতে পারে তথ্য মনএাণালয় তাহলে এতগুলো আবেদন জুলে আছে কেন তাদের আবেদন বাতিল করছেন কেন,এর জবাব কে দিবে,মনএাণালয় কেন এসব নিয়নন্দন করছেনা দায় কার,এতে কি সরকারের সাফল্য প্রশন বোধক হচ্ছ না, তাই শেয আশয় মানণীয় প্রধান মনএী জননৈএী সকলের আশার শেয জাগায় পতিকার হওয়ার স্হান বৈশিক মহামারী করোনার পকোপ শেয হলে অনলাইন নিউজ পেটাল গুনগতমান বজায় রেখে চালাতে পারে তাদেরকে নিবন্ধন যদি সমবভ হয় দেওয়া আর না হলে একেবারে বন্ধ ঘোশনা করে বন্ধ করা,মনএাণালয় ইচেছ করলে সব পারে মানণীয় তথ্য মনএী ঢালাও ভাবে এই সব মন্তব্য না করে সমদানের পথে হাঁটালে মনে হয় বর্তমান সরকারের ভাব জনগনের মাঝে উজজল হবে। এটা আমার ব্যাংওিগত মতামত, মো: জিয়াউল হক প্রকাশক ও সম্পাদক দৈনিক আমাদের কন্ঠ ২৪.কম
Total Reply(0)
এ, কে, এম, জিহাদুল ইসলাম ১২ মে, ২০২০, ৯:৫৪ পিএম says : 0
মহামারী করোনার প্রকোপে যখন সারা বাংলাদেশ লকডাউনে, দুর পাল্লার সমস্ত গণপরিবহন বন্ধ, আপনার প্রিন্ট পত্রিকা কিভাবে আপনাকে সংবাদ পৌছাবে? তাছাড়া আজগের ঘটনা আপনি জানতে পারছেন আগামীকাল। তথ্যপ্রযুক্তির যুগে এমন কথা আপনার মুখে বেমানান। অনলাইন পোর্টালের মাধ্যমে ঘরে বসে মানুষ সারা বিশ্বের খবর পাচ্ছে নিমেষে। বর্তমানে প্রায় ৯০ ভাগ লোক অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে দ্রুততার সাথে সার দেশ তথা বিশ্বের খবর জানতে পারছে। সুতরাং এটাকে ছোট করে দেখার অবকাশ নেই মাননীয় মন্ত্রী মহোদয়।
Total Reply(0)
Jashim ul islam mifahul ১৮ জুন, ২০২০, ১২:১২ পিএম says : 0
তাদের পরিচিতিটা আপনি নিধারন করে দিন,ভালো কিংবা খারাপ একটা কাজ তো তারা করছে,সুতরাং সিকৃতিটা তাদের প্রাপ্য।
Total Reply(0)
anoarul islam ২১ জুন, ২০২০, ১০:২৮ এএম says : 0
ডিজিটাল বাংলাদেশ এ কথা খুবই বেমানান। বাঁশি খাবার খাওয়া কি ঠিক হবে বলেন? ধন্যবাদ
Total Reply(0)
আমিনুর বিন শরীফ ২১ অক্টোবর, ২০২০, ৩:৩৬ পিএম says : 0
আপনিও একজন বড় মাপের সাংবাদিক। তথ্যমন্ত্রী বলে কথা। আপনি সকল তথ্য জানিয়ে দিলে সাংবাদিকদের কাজ কি
Total Reply(0)
সৈয়দ নাঈম ২ এপ্রিল, ২০২১, ১২:৪৯ পিএম says : 0
অনলাইন নিউজ পোর্টাল দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়, তার একমাত্র কারণ হলো যাঁরা প্রবাসী বাংলাদেশি আছে তাদের জন্য, তারা তো দেশের পরিস্থিতি ভালো মন্দ নিজ বাসস্থানের অবস্থা এগুলোর খোজ করতে গিয়ে সোশাল মিডিয়ার সাথে যুক্ত থেকেও বিশ্বাস করতে বাধ্য হয় অনলাইন নিউজ পোর্টালের উপর, কারণ তারা দেশের প্রিন্ট পত্রিকা হাতে পায়না! বিস্তারিত করলে বর্ননা অকেন তাই সংক্ষিপ্ত করলাম। সৈয়দ নাঈম সম্পাদক ও প্রকাশক বিজয়ের বাংলাদেশ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন