শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাড়ি ফিরছেন চীন ফেরতরা

সিঙ্গাপুরে করোনাভাইরাস আক্রান্ত চার বাংলাদেশীকে ফিরিয়ে আনার সুযোগ নেই : পররাষ্ট্র সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

চীনের উহান সিটি থেকে গত ১ ফেব্রুয়ারি যে ৩১২ জনেকে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছিল তাদের তারা বাড়ি ফিরতে শুরু করেছে। গতকাল শনিবার বিকেলে তাদের ‘কোয়ারেন্টাইন পিরিয়ড’ শেষ হয়। তারপর কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের ছাড়পত্র দেয়া হয়। আইইডিসিআর’র নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সিঙ্গাপুরে ৯ জন নতুন রোগী যোগ হয়েছে। তবে সেখানে বাংলাদেশী নতুন কোন রোগী নেই। সিঙ্গাপুরে এ পর্যন্ত কনফার্ম রোগী ৬৭ জন। সেখানে পরীক্ষা করার পর নেগেটিভ এসেছে ৭৫৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ জন। বাংলাদেশের চারজন আক্রান্ত হওয়াদের মধ্যে আইসিইউতে আছেন একজন, বাকীরা আইসোলেশনে আছেন।

আইইডিসিআর-এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, আমাদের নজরদারীর একটা বড় অংশ হটলাইনের মাধ্যমে হয় এবং সেখানে ২৪ ঘণ্টায় ১২২ টি কল এসেছে। এর মধ্যে কভিড -১৯ নিয়ে কল এসেছে ৯৩টি। গত ২৪ ঘণ্টায় আর কোনও রোগীর নমুনা পরীক্ষা করা হয়নি। ৬২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সেখানে কারও শরীরে কভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যায়নি। গত ১৪ ফেব্রুয়ারি চীনের উহান থেকে আসা ৩১২ জনকে আশকোনা হজ ক্যাম্পে এবং সম্মিলিত সামরিক হাসপাতালে কোয়ারাইন্টাইনে রাখা হয়েছিল। শবিনার বিকেলে তাদের ১৪ দিন পূর্ণ হবে। সেখানে অবস্থারত ৩১২ জন সুস্থ রয়েছেন। তাদের কারও মধ্যে কভিড-১৯ এর কোনও লক্ষণ-উপসর্গ নেই। তারপও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী নির্ধারিত সময় অতিক্রমের পর আবার তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এটা সম্পন্ন করেই তাদের পাসপোর্ট ফিরিয়ে দেয়া হবে। অতিরিক্ত সতর্কতার অংশ হিসেবে তাদের মাস্ক, স্যানিটাইজার নিয়ে যেন যেতে পারেন সে ব্যবস্থা করা হবে। এখান থেকে চলে যাবার পর তাদের করণীয় কী হবে সে সর্ম্পকেও নির্দেশনা দেয়া হবে। ৩১২ জনের স্ক্রিনিং সম্পন্ন না হওয়া পর্যন্ত কেউই যেতে পারবে না। তাদেরকে আগে একটি স্বাস্থ্য ফর্ম দেওয়া হবে। সেটি পূরণ করবেন। কোয়ারাইন্টাইন সম্পন্ন করেছেন এমন সার্টিফিকেট নেবেন। এরপর তাদের পুরোকার্যক্রম শেষ হবে। এসব কার্যক্রম সম্পন্ন করতে রাত হয়ে যাবে। পরে তারা তাদের পরিকল্পনা অনুযায়ী হজ ক্যাম্প ত্যাগ করবেন। তবে আগামীকাল রোববার পর্যন্ত তাদের থাকার ব্যবস্থা ওখানে রাখা আছে। প্রফেসর ফ্লোরা বলেন, প্রতিটি জেলা পর্যায়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিভিল সার্জনসহ অন্যদের আহ্বান জানিয়েছি, সিভিল সার্জনের নেতৃত্বে সমন্বয় কমিটি গঠন করে প্রতিটি জেলা পর্যায়ে কভিড-১৯ সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করতে।

আক্রান্তদের দেশে ফিরিয়ে আনার সুযোগ নেই : সিঙ্গাপুরে করোনাভাইরাস আক্রান্ত চার বাংলাদেশীকে ফিরিয়ে আনার সুযোগ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। শনিবার দুপুরে সাভারের বিরুলিয়ায় ব্র্যাক সিডিএম-এ বিসিএস ফোরাম-৮৫ আয়োজিত বার্ষিক প্রীতি সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আক্রান্ত চার বাংলাদেশী বর্তমানে সিঙ্গাপুরে সরকারের নিয়ন্ত্রন রয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখানে তার চিকিৎসা চলছে। তবে সুস্থ হয়ে দেশে ফিরতে চাইলে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে ৫ জনকে আটক : করোনাভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পডেছে। ইতোমধ্যে বেশ কয়েকজন আক্রান্ত হয়ে মারা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরণের অসত্যা তথ্য প্রকাশ করায় পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করেছে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। পুলিশ বলছে, ওই পাঁচজন নিজেদের ভুল স্বীকার করে সব ভুয়া খবর ইতিমধ্যে সরিয়েছে। পরবর্তীতে এমন অসত্য তথ্য আর ছড়াবে না বলেও লিখিতভাবে পুলিশকে জানিয়েছেন তারা। বৃহস্পতিবার রাতে ঢাকার আরামবাগ, মগবাজার ও রমনা থেকে তাদের জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়। পরে মুচলেকা নিয়ে রাতেই তাদেরকে ছেড়ে দেয়া হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন