বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নায়ক-নায়িকাদের ফেসবুক আইডি হ্যাক গ্রেফতার ২

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

হ্যাকিংয়ের মাধ্যমে প্রতি মাসে এক থেকে দেড় লাখ টাকা উপার্জন করত চক্রটি। গত তিন বছরে তারা প্রায় ২০ হাজার আইডি হ্যাক করে কামিয়েছে লাখ লাখ টাকা। চিত্রনায়ক মিশা সওদাগর, জায়েদ খান, রিয়াজসহ বিভিন্ন তারকার ফেসবুক আইডি হ্যাকের সঙ্গেও তারা জড়িত। এই চক্রের দুই সদস্য মীর মাসুদ রানা ও মোহাম্মদ সৌরভকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ভারতের জাতীয় পরিচয়পত্র, মোবাইল ও ল্যাপটপ। গত শুক্রবার দিনগত রাতে রাজধানীর মহাখালী থেকে তাদের গ্রেফতার করা হয়।গতকাল শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-২ এর অধিনায়ক লে. কর্নেল আশিক বিল্লাহ।
তিনি আরো জানান, কয়েকদিন আগে র‌্যাবের কাছে অভিযোগ আসে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে। বিষয়টি নিয়ে কাজ করার সময় আবারো অভিযোগ আসে আরও ১৫ জনের মতো অভিনয় শিল্পীর আইডিও হ্যাক করা হয়েছে। চক্রটিকে ধরতে র‌্যাব অভিযান শুরু করে। কিন্তু বিষয়টি ছিল অত্যন্ত জটিল; কারণ এটা সম্পূর্ণ কারিগরি একটি বিষয়। আর আইটি বিশেষজ্ঞ ছাড়া এটা নিয়ে কাজ করা কঠিন। প্রাথমিকভাবে ২০ জনের একটি টিম আমরা পাই যারা মূলত এই ধরনের হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। এদের প্রধান টার্গেট ফেসবুক হ্যাকিংয়ের মাধ্যমে এক প্রকার জিম্মি করে টাকা-পয়সা আদায় করা। তবে সেলিব্রিটিদের আইডি হ্যাকিং করে তারা টাকা আদায় করত না।
তিনি বলেন, এ পর্যন্ত তারা অভিনয় শিল্পী মিশা সওদাগর, জায়েদ খান, রিয়াজ, শাহনুর, আঁচল, রেসি, কেয়া, মাহি ও বিপাশাসহ বিভিন্ন অভিনেতা-অভিনেত্রীর ফেসবুক আইডি হ্যাক করে। গ্রুপটির প্রধান আসিফ, তিনি আমেরিকায় থাকেন। এর আগে তিনি সেখানে গ্রেফতার হয়েছিলেন। তিনি মূলত আইডি হ্যাকিংয়ের প্রশিক্ষণ দেন, কীভাবে আরেকজনের আইডি নিজের আইডি করে নেয়া যায়। হ্যাকিংয়ের পর যে অর্থ আদায় হয় তার কিছু অংশ আসিফ পেয়ে থাকেন। এই চক্রের দুজন গতকাল সিলেট থেকে ঢাকায় আসবে এমন তথ্যের ভিত্তিতে তাদেরকে গ্রেফতার করা হয়। দুজনই প্রযুক্তিগতভাবে অনেক মেধাবী। এই মেধাকে কাজে লাগিয়ে এই ধরনের কু-কর্ম করত যা খুবই ন্যাক্কারজনক।
র‌্যাবের একজন কর্মকর্তা বলেন,‘একেক হ্যাকার প্রতিমাসে দেড় থেকে দুই লাখ টাকা উপার্জন করত। এই চক্রের ২০ জনই অনেক প্রশিক্ষিত হ্যাকার। প্রতিনিয়তই নিজেদের ফেসবুক আইডি তারা পরিবর্তন করত। তাই আইন-শৃংখলা বাহিনী তাদেরকে নজরদারি করতে পারত না। দুজনকে গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ভারতের জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। চক্রটি তিন বছরে প্রায় ২০ হাজার আইডি হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন