শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বকেয়া বেতন-ভাতার দাবীতে শ্রমিক বিক্ষোভ, সড়ক অবরোধ

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১২ পিএম

বকেয়া এক মাসের বেতন-ভাতার দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সাভার-মিরপুর আঞ্চলিক সড়কে আগুন ধরিয়ে, বৈদ্যুতিক খুটি, গাছের টুকরো ফেলে অবরোধ করে বিক্ষাভ দেখিয়েছে। তখন এঘটনায় পুলিশের পিটুনিতে আহত হয়েছে অন্তত ১০ শ্রমিক।
রোববার সকালে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় ‘সার্ক নীটওয়্যার লিমিটেড’ কারখানার সামনে এঘটনা ঘটে।
কারখানার বিক্ষুব্ধ শ্রমিক রেবেকা, জোসনা আক্তার, আবুল কালামসহ একাধিক শ্রমিকরা জানায়, কারখানায় চার শতাধিক শ্রমিক কাজ করে। গত জানুয়ারী মাসের বেতন-ভাতা দেই দিচ্ছি বলে কর্তৃপক্ষ ঘুরাতে থাকে।
এরই মধ্যে শ্রমিকরা রোববার সকাল ৮টার দিকে কর্মস্থ্যলে যোগ দিতে এসে মূল ফটক তালাবদ্ধ এবং কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনার একটি নোটিশ টাংগানো দেখতে পেয়ে ক্ষুব্ধ হয়ে উঠে।
একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে সাভার-মিরপুর আঞ্চলিক সড়কে টায়ার জ¦ালিয়ে আগুন ধরিয়ে দেয়। গাছের টুকরো ও বৈদ্যুতিক খুটি ফেলে সড়ক অবরোধ করে রাখে। তখন পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে লাঠিচার্জ করে। এতে অন্তত ১০জন শ্রমিক আহত হয়েছে। আঞ্চলিক সড়কটি প্রায় আড়াই ঘন্টা অবরোধের ফলে দু’পাশে আটকা পড়ে বেশ কিছু যানবাহন।
পরে বেলা ১১টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের পাওনা আদায়ে এবং কারখানা খুলে দেয়ার দাবী জানাতে বাস ভাড়া করে বিজিএমইএ’র উদ্দেশ্যে রওনা করে।
সাভার মডেল থানার পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, শ্রমিকদের বেতন-ভাতা দেওয়ার জন্য আমরা মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি।
তবে কারখানা তালাবদ্ধ থাকায় এ প্রসঙ্গে জানতে সার্ক নীটওয়্যার লিমিটেডের কর্তৃপক্ষ কাউকেই পাওয়া যায়নি। কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) বিএম মিরাজ হোসেনের মুঠফোনে যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
** হতদরিদ্র দীনমজুর কহে ** ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৫ পিএম says : 0
কারখানা খুলে দাও,ভাতের বাসনাটা ফিরিয়ে দাও।বকেয়া বেতন/মজুরী দাও, প্রদত্ব পাওনা মিটিয়ে দাও।শিল্প বাচাঁও,দেশ বাচাঁ,শ্রমিক বাচাঁও,কারখানা খুলে দাও।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন