শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুম্বাইতে সিএএ, এনআরসি ও এনপিআরবিরোধী লাখো মানুষের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩০ পিএম

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) বিরোধিতা করে দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের ঐতিহাসিক আজাদ ময়দানে হাজার হাজার মানুষ বিক্ষোভ সমাবেশ করেছেন। শনিবার মুম্বাইয়ের আজাদ ময়দানের এই বিক্ষোভে দেশটির হাজার হাজার নারীও অংশগ্রহণ করেন।
ভারতীয় সংবাদমাধ্যম দ্য স্টেটম্যান বলছে, বিখ্যাত উর্দূ কবি ফাইজ আহমদ ফাইজের জনপ্রিয় কবিতা হাম দেখেঙ্গে কবিতা পাঠের মাধ্যমে মুম্বাইয়ের আজাদ ময়দানে সিএএ, এনআরসি ও এনপিআরের বিরোধিতায় আয়োজিত বিক্ষোভ সমাবেশের শুরু হয়। এ সময় হাজার হাজার মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে ¯েøাগান দেন।
নাগরিকত্ব সংশোধনী আইন, জাতীয় নাগরিক পঞ্জি ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের বিরোধিতায় দেশটিতে গঠিত ন্যাশনাল অ্যালায়েন্সের মহারাষ্ট্র শাখা মহা-মোর্চা শিরোনামে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। আজাদ ময়দানের এই সমাবেশে থানে, নভী মুম্বাই ও মহারাষ্ট্রের নানা প্রান্ত থেকে হাজার হাজার মানুষ যোগ দেন।
এ সময় বিক্ষোভকারীদের হাতে ভারতের জাতীয় পতাকার পাশাপাশি সিএএ, এনআরসি ও এনপিআরের নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। বিক্ষোভকারীদের মুখে মোদি-শাহ সে আজাদি, এনআরসি-এনপিআর সে আজাদি ¯েøাগান শোনা যায়।
এনডিটিভি বলছে, বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা দেশটির সরকারকে সিএএ, এনসারসি ও এনপিআরের জন্য কোনও ধরনের নথি দেখাবেন না বলেও অঙ্গীকার করে বলেন, তারা প্রাচীনকাল থেকেই ভারতের নাগরিক। বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে একটি প্রস্তাবনা পাস করেন।
ভারতের পার্লামেন্টের চলতি অধিবেশনে নতুন নাগরিকত্ব আইন বাতিলের দাবি জানান এই বিক্ষোভকারীরা।
জানা গেছে, মুম্বায় থেকে শুরু করে মহারাষ্ট্রের বিভিন্ন এলাকার মানুষ এ বিক্ষোভ সমাবেশে অংশ নেয়। এ সময় বিক্ষোভকারীদের হাতে ভারতের জাতীয় পতাকার পাশাপাশি সিএএ, এনআরসি ও এনপিআরের নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। বিক্ষোভকারীদের মুখে মোদি-শাহ সে আজাদি, এনআরসি-এনপিআর সে আজাদি ¯েøাগান শোনা যায়।
বিক্ষোভকারীরা বলেন, তারা প্রাচীনকাল থেকেই ভারতের নাগরিক। বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে একটি প্রস্তাবনা পাস করেন।
ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব দিতে গত বছরের ডিসেম্বরে দেশটির পার্লামেন্টের উভয়কক্ষে সংশোধনী নাগরিকত্ব আইন পাস হয়। বিতর্কিত এই নাগরিকত্ব আইনের প্রতিবাদে সেই সময় দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন