শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যৌন নির্যাতনের বিরুদ্ধে চীনা নারীদের অনলাইন প্রচারণা

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের অনেক নারীই এখন যৌন নির্যাতনের বিরুদ্ধে তাদের প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমে চালাচ্ছে। সম্প্রতি কয়েক সপ্তাহে সেখানকার জনপ্রিয় মাইক্রোব্লগ সিনা উইবো’র সদস্যরা যৌন নির্যাতন, লাঞ্ছনা ও ধর্ষণের শিকার হওয়া নারীদের সহানুভূতি জানিয়ে বিভিন্ন মন্তব্য করেছেন। বিশ্বের অনেক দেশের মতই চীনেও ধর্ষণের পর লোকলজ্জার ভয়ে কোন নারী জনসম্মুখে আসেন না। গৃহস্থালীর কাজে নির্যাতনের শিকার হওয়ার বিরুদ্ধে এতদিন পর গত বছর ডিসেম্বর মাসে আইন পাস হয়।
চীনে নারী অধিকার আন্দোলনের নেত্রীরাও কথা বলতে গেলে সরকারের পক্ষ থেকে নির্যাতনের শিকার হন। গত বছর অনলাইনে নারী আন্দোলনের আন্তর্জাতিক এক চীনা নেত্রীকে গ্রেফতার করা হয়। ফ্রি দ্য ফাইভ শিরোনামে হ্যাশটাগ ব্যবহারের জন্য তিনি গ্রেফতার হন।
সম্প্রতি চীনের এক মিডিয়া কোম্পানিতে ইন্টার্নি করতে যাওয়া এক নারী ধর্ষিত হওয়ার পর সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে ঝড় উঠে। দক্ষিণাঞ্চলের গুয়াংঝাও প্রদেশে ঐ মিডিয়া কোম্পানির একজন রিপোর্টারকে ইতোমধ্যে পুলিশ গ্রেফতার করেছে। ইন্টার্ন করা আরও দুই নারী অভিযোগ করেছে যে তারাও ওই মিডিয়া কোম্পানিতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। নারী অধিকার আন্দোলনের নেত্রীরা এ ব্যাপারেও সামাজিক যোগাযোগ মাধ্যমের হ্যাশটাগে প্রচারণা শুরু করেন। প্রচারে অংশ নেওয়া সদস্যরা অন্যদেরও এ বিষয়ে মতামতের জন্য অনুরোধ করেছেন এবং ইতোমধ্যেই হাজার হাজার মন্তব্যে ঝড় উঠেছে সেখানে।
কয়েকদিন আগে প্রেমিক দ্বারা নির্যাতনের শিকার আর এক নারী সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে প্রচারণা করেন। চীনের নারীরা অধিকার রক্ষায় এখন সামাজিক যোগাযোগ মাধ্যমকেই তাদের মঞ্চ হিসাবে বেছে নিয়েছে। অনেক নারীই আগে যারা ভয়ে বাহিরে কথা বলতে পারত না তারা এখন সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে খোলামেলা কথা বলতে পারেন এবং অন্য নির্যাতিত নারীকে সহানুভূতি জানিয়ে স্বাভাবিকভাবে বেঁচে থাকার সাহস জোগাতে পারছেন। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন