ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

মহানগর

নদী দূষণরোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে ১০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৫:০৩ পিএম

দেশের সব নদীর দখল, দূষণরোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে ১০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়নসহ রূপরেখা চূড়ান্তে সাবকমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ ও নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টারপ্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে নদীকে দূষণ থেকে রক্ষায় আন্তঃমন্ত্রণালয় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী প্রকল্প ১০ বছর মেয়াদে কাজ শুরু করা হবে। ঢাকার চারপাশের দূষণরোধ ও নাব্যতা ফিরিয়ে আনার জন্য আগেই মাস্টারপ্ল্যান গ্রহণ করা হয়েছে।’

অল্প সময়ের মধ্যে এটার রেজাল্ট পাবে নগরবাসী। দূষণ ও খাল দখল রোধে রাজউক, ওয়াসা এবং স্থানীয় সরকার একসঙ্গে কাজ করবে বলে যোগ করেন এলজিআরডি মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘দখল, দূষণরোধ ও নাব্যতা বৃদ্ধির জন্য ঢাকার চারপাশের নদীগুলোর জন্য একটি এবং কর্ণফুলী নদীর জন্য একটি মাস্টারপ্ল্যান অনুমোদন হয়েছে আগেই। তৃতীয় মাস্টারপ্ল্যান হচ্ছে পদ্মা, মেঘনা, তুরাগ ও পুংলী নদী নিয়ে। আজকের সভায় তৃতীয়টির রূপরেখা চূড়ান্ত হলো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন