শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর নিয়ে গুগলের দ্বিচারিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৮ পিএম

কাশ্মীর নিয়ে ভারতের মন রক্ষার চেষ্টা করে চলেছে গুগল। ভারতে বসে গুগলের অনলাইন ম্যাপ দেখলে কাশ্মীরকে ভারতের অংশ হিসাবে দেখায়। কিন্তু ভারতের বাইরের ব্যবহারকারীরা কাশ্মীরকে গুগল ম্যাপে বিতর্কিত ভূখণ্ড হিসাবেই দেখা যাবে।

গুগল ম্যাপের ‘দ্বিচারিতা’র বিষয়টি প্রকাশ্যে আসে ‘ওয়াশিংটন পোস্ট’-এর একটি রিপোর্টে। মার্কিন দৈনিকের বক্তব্য, ‘পাকিস্তান থেকে দেখলে কাশ্মীরকে দেখানো হয় বিতর্কিত ভূখণ্ড, অথচ ভারতে বসে দেখলে কাশ্মীরকে দেখানো হয় ভারতেরই অংশ। কোন দেশে বসে আপনি সার্চ করছেন, তার উপর নির্ভর করে গুগল ম্যাপ বিতর্কিত সীমান্ত বদলে দেয়।’

ওয়াশিংটন পোস্টের এই রিপোর্ট নিয়ে আলোচনা শুরু হতেই আন্তঃপক্ষ সমর্থন করে বক্তব্য দেয় গুগল। গুগলের এক মুখপাত্র জানান, ‘আন্তর্জাতিক ক্ষেত্রে যে এলাকা বিতর্কিত, সেটিকে বিতর্কিত হিসেবে তুলে ধরাই গুগলের নীতি। সেই ভূখণ্ড নিয়ে কোনও দেশের দাবিকেই সমর্থন করে না গুগল। যে দেশ ওই ভূখণ্ডকে যে ভাবে ব্যাখ্যা করে, সে দেশের আইন অনুযায়ী গুগল ম্যাপ এলাকাটিকে সেভাবেই তুলে ধরে।’ তার দাবি, কোনও এলাকার রাজনৈতিক-ভৌগোলিক পরিস্থিতির গুরুত্ব অনুযায়ী যথাযথ এবং সর্বশেষ তথ্য ব্যবহারকারীদের দিতে গুগল বদ্ধপরিকর। ২০১৪ সালে তেলঙ্গানার ক্ষেত্রেও তারা একই নিয়ম অনুসরণ করেছিল বলে দাবি।

মার্কিন দৈনিকেরও বক্তব্য, এটা শুধু ভারতের ক্ষেত্রে নয়, আর্জেন্টিনা থেকে শুরু করে ব্রিটেন, ইরানের ক্ষেত্রেও গুগল ম্যাপ এমনই ‘দ্বিচারিতা’ করে। তবে, গুগলের একাংশের দাবি, এ ব্যাপারে সংস্থার এগজিকিউটিভ, নীতি প্রণয়ণকারী এবং কূটনীতিকদেরও কিছুটা ভূমিকা থাকে। ভারত অবশ্য বিষয়টি নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। সূত্র: আউটলুক ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন