শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে রেস্তোরাঁয় ‘হিজাব পরা’ রোবট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৬ পিএম

আফগানিস্তানের কাবুলের টাইম রেস্টুরেন্টে গতমাস থেকে ‘তিমেয়া’ নামে একটি খাবার পরিবেশনকারী রোবট কাজ করছে। সে তিন ভাষায় কথা বলতে পারে। জাপানে তৈরি রোবটটির মাথা এমনভাবে নকশা করা হয়েছে যে দেখতে মনে হয়, সে হিজাব পরে রয়েছে।

রোবট তিমেয়া দারি, পশতু ভাষা ছাড়াও ইংরেজি বলতে পারে। টাইম রেস্টুরেন্টের অতিথিদের সে বার্গার, কোলা ইত্যাদি পরিবেশন করে থাকে। রোবটের কাছ থেকে খাবার পেয়ে খুশি অতিথিরা। ‘বিষয়টা দারুন। কারণ এই প্রথম আফগানিস্তানের কোনো রেস্টুরেন্টে রোবট খাবার দিচ্ছে,’ বলেন ৩০ বছর বয়সি জাহরা বরকজাই। ১৩ বছরের জুহাল বলছে, এতদিন পর্যন্ত সে শুধু কার্টুনে রোবট দেখেছে। ‘আমি কখনও ভাবিনি যে, কোনো একদিন আমার শহরের প্রিয় রেস্টুরেন্টে আমি রোবটের দেখা পাব,’ বলেছে সে।

কয়েক দশকের যুদ্ধের কারণে আফগানিস্তানে প্রযুক্তি বিষয়ক পড়াশোনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ২০১৭ সালে আফগান মেয়েদের নিয়ে গড়া একটি রোবটিক দলকে প্রতিযোগিতায় অংশ নিতে যুক্তরাষ্ট্রের ভিসা দিতে অস্বীকৃতির খবর বিশ্ব গণমাধ্যমের খবর হয়েছিল। পরে অবশ্য তাদের ভিসা দেয়া হয়। এরপর এস্তোনিয়ার এক প্রতিযোগিতায় ঐ দলের সৌরশক্তি চালিত রোবট একটি পুরস্কার পায়। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন