ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে ৩ ঘণ্টায় ট্রাম্পের জন্য খরচ ১০০ কোটি রুপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আগামী ২৪ ফেব্রুয়ারি ঘণ্টা তিনেকের জন্য নরেন্দ্র মোদির রাজ্যে আমেদাবাদ যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরকে কেন্দ্র করে মোতেরা স্টেডিয়ামে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অনুষ্ঠান আয়োজন ও নিরাপত্তা মিলিয়ে ইতিমধ্যেই প্রায় ১০০ কোটি রুপি খরচ হয়ে গিয়েছে বলে জানা গেছে। 

সংবাদ মাধ্যম সূত্রে বলা হয়েছে, আমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং আমেদাবাদ আরবান ডেভলপমেন্ট অথরিটি মিলে আমেদাবাদের সৌন্দর্যায়নের কাজ শুরু করেছে। ১৭টি রাস্তা সারাই করতে এবং মোতেরা স্টেডিয়াম থেকে ট্রাম্পের বিমানবন্দরে যাওয়ার জন্য দেড় কিলোমিটার বিশেষ রাস্তা বানাতে খরচ হয়েছে প্রায় ৮০ কোটি রুপি। যে রাস্তা দিয়ে ট্রাম্পের গাড়ি যাবে, তার চারপাশ ফুল দিয়ে সাজাতে খরচ প্রায় ৬ কোটি রুপি। মোতেরা স্টেডিয়ামে এক লাখেরও বেশি অতিথির আতিথেয়তায় খরচ হবে ৭-১০ কোটি রুপি। মোদি-ট্রাম্প রোড শোয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য বরাদ্দ ৪ কোটি রুপি। মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষার জন্যই অবশ্য খরচ হয়ে যাচ্ছে ১২ থেকে ১৫ কোটি রুপি!
ভিআইপি এবং ভিভিআইপি ছাড়া প্রায় ১ লাখ ২০ হাজার দর্শককে ‘নমস্তে প্রেসিডেন্ট ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিতে হাঁটতে হবে দেড় কিমি পথ। আমেদাবাদের ডিসিপি কন্ট্রোল বিজয় পাটেল জানিয়েছেন, স্টেডিয়ামের আশেপাশে মোট ২৮টি স্থানে বাস ও গাড়ি রাখার ব্যবস্থা করা হয়েছে। যেখান থেকে স্টেডিয়ামের দ‚রত্ব দেড় কিমি। শুধু তাই নয়, স্টেডিয়ামে আসার পথে যাতে রাস্তায় ব্যাপক যানজট না হয়ে তার জন্যও রাস্তায় মোতায়েন থাকবে ১১ হাজারের বেশি পুলিশকর্মী।
স্টেডিয়ামের মোট ১২০টি প্রবেশ পথের সবকটিতেই বসানো হয়েছে মেটাল ডিটেক্টর। সিসিটিভি ক্যামেরা। অনুষ্ঠানে আগত সকলকেই দেখাতে হবে তাদের পরিচয়পত্র। ১১ হাজার পুলিশ কর্মীর মধ্যে থাকছেন ২৫ জন আইপিএস পদমর্যাদার পুলিশ কর্মী। ৬৫ জন ডিএসপি পদমর্যাদার পুলিশ কর্মী। দায়িত্বে থাকছেন ২০০ জন ইন্সপেক্টর ও ৮০০ জন সাব-ইন্সপেক্টর, ১০ হাজার এএসআই, প্রধান কনস্টেবল, কনস্টেবল। ১০ জন বম্ব ডিসপোজাল স্কোয়াডের কর্মী। ২টি পুলিশ কুকুর। এছাড়াও স্টেডিয়ামে থাকছে ২০০টি সিসিটিভি ক্যামেরা। ১০০টি অতিরিক্ত নতুন সিসিটিভি বসানো হয়েছে যে রাস্তায়। যেখানে রোড শো করবেন মোদি ও ট্রাম্প। এছাড়াও রাস্তায় থাকবে ৯০ টি অ্যান্টি স্যাবোটাজ টিম। এর জন্য অতিরিক্ত দুটি কন্টোল রুম খোলা হয়েছে। ড্রোন দিয়ে চলবে নজরদারি। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন