শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাথমিক চিকিৎসায় নিরাভরণ চিকিৎসা কেন্দ্র

অমর একুশে বইমেলা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাঙালীর প্রাণের মেলায় ভিড় বাড়ার সঙ্গে সঙ্গে ধুলাবালি বেড়ে যাওয়ায় যেকোন সময় যে কেউ অসুস্থ হয়ে যেতে পারে। হঠাৎ কারও কোনো শারীরিক সমস্যা দেখা দিলে মেলায়ই পাওয়া যাবে প্রাথমিক চিকিৎসা। তবে দুটি কাপড় দিয়ে ঘেরা প্রাথমিক চিকিৎসা কেন্দ্রটিতে প্রচারণার অভাবে দর্শনাথীরা সুফল পাচ্ছে না। ফলে প্রয়োজনীয় সময় এর সুবিধা নেওয়া থেকে বঞ্চিত হচ্ছেন আগতরা।

প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য ওষুধের ঝাঁপি নিয়ে বসে আছেন তারাও চিকিৎসক। কিন্তু বেশির ভাগ সময় ফাঁকা পড়ে থাকে স্টলটি। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ফুডকোর্টের সামনের সারিতে চিকিৎসা কেন্দ্রটির অবস্থান। টেবিলে সাজানো আছে কতগুলো সচেতনতামূলক লিফলেট। ডা. মাহফুজা, অনিমা ও রেজারা এখানে অপেক্ষা করেন বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদানের।
মেলায় আসা বইপ্রেমীদের স্বাস্থ্য সুরক্ষায় ঢাকা সিভিল সার্জন ও বাংলা একাডেমির এই সুবিধা বরাবরের মতো এবারও রয়েছে। ঢাকা সিভিল সার্জন অফিসের নির্দেশনায় ডিউটি ডাক্তাররা রোস্টার অনুযায়ী এখানে সেবাদান করছেন। সার্বিক সহায়তা দিচ্ছে বাংলা একাডেমি। স্টলের দুই পাশে দুটি স্বেচ্ছায় রক্তদান সেবাদানকারী স্টল থাকায় নিরাপদ বোধ করছেন নারী ডাক্তাররা। অল্প রোগী আসছেন তবে সেবা ও আন্তরিকতার কোনো ঘাটতি নেই। তবে সাদামাটা স্টলটি নিয়ে আক্ষেপ রয়েছে তাদেরও। স্টলটি সহজে চোখে পড়লে এর উদ্দেশ্য সফল হতো।
ডা. মাহফুজা বলেন, আমরা শুধু প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকি। মেলায় অনেক গর্ভবতী, মৃগীরোগী, বয়স্ক, নবজাতকসহ অনেক মানুষে এসে থাকেন। মেলা অনেক বড় হওয়ায় হাঁটতে হাঁটতে নানা অসুবিধায় পড়তে পারেন কেউ। স্টলটি আরেকটু দৃষ্টি আকর্ষক হলে এটি খুঁজে পেতে সেবাপ্রার্থীদের জন্য সহজ হতো। বাংলা একাডেমির প্রশাসন, মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক কে এম মুজাহিদুল ইসলাম বলেন, বাংলা একাডেমির দায়িত্ব হলো কাঠামো তৈরি করে দেয়া। আমরা সেটা প্রতিটা স্টলের জন্যই করে থাকি। প্রাথমিক চিকিৎসা স্টলের জন্য আমরা সে কাঠামো দিয়েছি। বাকিটা দেখবে সিভিল সার্জন। সিভিল সার্জনের ডা. মইনুল হাসান বলেন, স্টলটি সাজানোর জন্য আমাদের আলাদা কোনো বরাদ্দ নেই। এছাড়া ডাক্তারদের খাবার দেয়া কিংবা পরিবহন বিল দেয়া সেগুলোর জন্যও বরাদ্দ থাকে না। তবে স্টলটা একটু কীভাবে সাজানো যায় যাতে সহজেই চোখে পড়ে, সেই চেষ্টা আমরা করব।
প্রাকৃতজ শামিমরুমি টিটনের ৩ বই: জীবন ও জীবন সাধনায় কর্মযোগী সিদ্ধসাধক পুরুষ প্রাকৃতজ শামিমরুমি টিটনের ৩টি বই মেলায় বিক্রি হচ্ছে। দি অ্যাটলাস পাবলিশিং হাউজ থেকে প্রকাশিত বইগুলো হল, রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা; মহান দেশপ্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাস ও প্রেমের ঘরে সবাই ফাঁকা অন্তর ঘরে আমি একা। এই তিনটি বই ছাড়াও রয়েছে লেখকের বিশাল কর্মকীর্তি ও রচনা সম্ভার। তাঁর রচিত পুস্তকরাজির জনপ্রিয়তা রয়েছে। লেখক রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা কাব্যগ্রন্থের সঙ্গে উপশিরোনামে ‘দেশপ্রেমের কবিতা সমগ্র’ যুক্ত করেছেন প্রকৃতার্থে দেশপ্রেম সুনির্দিষ্ট করার জন্য।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন