বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে হিলটনের ১৫০ হোটেল বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১১:২৯ এএম

করোনা সংকটে চীনে ১৫০টি হোটেল বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিষ্ঠান হিলটন হোটেল অ্যান্ড রিসোর্টস। গত সপ্তাহে ২০১৯ সালের চতুর্থ প্রান্তিকের আয় বিবরণী প্রকাশকালে এ সিদ্ধান্তের কথা জানান প্রতিষ্ঠানটির প্রধান ক্রিস্টোফার জে. ন্যাসেটা।
বিজনেস ইনসাইডারের তথ্যমতে, চীনে ২২৫টি হোটেল আছে হিলটনের। এর প্রায় দুই-তৃতীয়াংশ বন্ধ হয়ে গেলেও প্রতিষ্ঠানটির বৈশ্বিক আয়ের ক্ষেত্রে খুব বেশি হেরফের হবে না।
চীনে বন্ধ করে দেয়া হোটেলগুলোতে মোট রুমের সংখ্যা ৩০ হাজারেরও বেশি। তবে এটি হিলটনের বৈশ্বিক সম্পদের ২ দশমিক ৫ শতাংশ মাত্র। বিশ্বের ১১৭টি দেশে ১৮টি ব্র্যান্ডে অন্তত ছয় হাজার হোটেল ও রিসোর্ট রয়েছে হিলটনের।
প্রতিষ্ঠানটির সভাপতি ও প্রধান নির্বাহী ন্যাসেটা বলেন, আমাদের কাছে টিমের সদস্য ও অতিথিদের নিরাপত্তা এবং সুস্থতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।
চীনে হোটেল বন্ধের প্রভাব প্রসঙ্গে তিনি বলেন, আশা করবো আমাদের মোট প্রবৃদ্ধি দেড় পয়েন্টের মতো কম হবে, যা প্রত্যাশিত লক্ষ্যমাত্রার মধ্যেই থাকবে। আর পুরো বছরের সমন্বিত ইবিআইটিডিএ’র ক্ষেত্রে প্রভাব হবে ২৫ মিলিয়ন থেকে ৫০ মিলিয়ন মার্কিন ডলারের মতো।
করোনা সংকটে চীনে সবার আগে হিলটনের হোটেল বন্ধ হলেও, একই পথে আসতে পারে অন্য প্রতিষ্ঠানগুলোও। জানুয়ারির শেষের দিকে হিলটনের অন্যতম প্রধান প্রতিদ্ব›দ্বী ম্যারিয়ট ইন্টারন্যাশনাল ঘোষণা দেয়, তারা চীন ভ্রমণকারীদের জন্য রিজার্ভেশন পরিবর্তন ফি মওকুফ করবে। হিলটনেরও একই ধরনের অফার রয়েছে গ্রাহকদের জন্য। আগামী ২৭ ফেব্রæয়ারি চতুর্থ প্রান্তিকের আয় বিবরণী প্রকাশ করবে ম্যারিয়ট। আরেক প্রতিদ্ব›দ্বী হায়াটের আয় ঘোষণা হবে ১৯ ফেব্রæয়ারি। এসময় হোটেল-রিসোর্ট বন্ধের ঘোষণা দিতে পারে তারাও।
গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা। রোববার এই মৃত্যুর মিছিলে শামিল হয়েছেন আরও ১০৫ জন। ফলে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭০ জন। আর আক্রান্ত অন্তত ৭০ হাজার ৫৪৮ জন।
বিশ্বের অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৭১ হাজার ৩২৬ জন। চীনের মূল ভূখন্ডের বাইরে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন পাঁচজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন