শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোনো অবস্থাতেই সিএএ থেকে সরবো না : মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪৪ পিএম

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়ে নিজের অনড় অবস্থানের কথা আবারও জানালেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সিদ্ধান্তগুলো কার্যকরে গোটা বিশ্বের চাপের মুখে পড়লেও সেখান থেকে সরে আসেননি, ভবিষ্যতেও আসবেন না বলে দৃঢ় ঘোষণা দিয়েছেন তিনি। গতকাল রোববার নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে এক সমাবেশে মোদি এ কথা বলেন।
নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে এতদিন কোথাও ‘চাপ’ শব্দটি ব্যবহার করেননি প্রধানমন্ত্রী। এদিন করলেন। তিনি বলেন, সংবিধানের ৩৭০ ধারা ও নাগরিকত্ব আইন নিয়ে সিদ্ধান্ত দুটি দেশের স্বার্থে নেয়া। চাপ সত্তে¡ও আমরা সেই সিদ্ধান্তেই অনড় থাকছি। আর সেটাই করবো।
চলতি মাসেই সংসদে সংশোধিক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে ‘নৈরাজ্যের পথ’ বলে কটাক্ষ করেছিলেন মোদি। নতুন আইনের প্রতিবাদীদের ‘দেশের সমস্যা’ বলেও সমালোচনা করেন মোদি।
ভারতের বিভিন্ন স্থানে সিএএ-বিরোধী আন্দোলনের মধ্যেই এমন বক্তব্য রাখলেন দেশটির প্রধানমন্ত্রী। বিতর্কিত এই আইনে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা রয়েছে।
এই আইনে মুসলিমদের প্রতি অবমাননা ও সাম্প্রদায়িকতা উসকে দেয়া হচ্ছে অভিযোগ তুলে বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। এ পর্যন্ত সিএএ-বিরোধী বিক্ষোভকালে প্রাণ হারিয়েছেন ২০ জনেরও বেশি মানুষ।
এদিন রাম মন্দির নির্মাণ প্রসঙ্গেও মন্তব্য করেন মোদি। তিনি বলেন, রাম মন্দির নির্মাণে যে ট্রাস্ট গঠন করা হয়েছে, তা দ্রæত কাজ করবে। মোদি কথায়, অযোধ্যায় বিরাট রাম মন্দির নির্মাণের জন্য ট্রাস্ট গঠন করা হয়েছে। এই ট্রাস্ট অত্যন্ত দ্রæততার সঙ্গে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Ashraful uddin ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৫৩ পিএম says : 0
নরেন্দ্র মোদি ভারতে হিন্দু মুসলিমের মধ্যে ফাসাদ সৃষ্ঠি করে ভারতে মুসলমানদের অধিকার কেড়ে নিয়ে হিন্দু রাজত্য কায়েম করতে চাইছে।
Total Reply(0)
jack ali ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
You Modi killer of Muslim---We will destroy you .... time is not far away.. Because Allah is watching and recording everything's...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন