বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপান ছাড়ল প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৪০০ মার্কিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩২ পিএম

চীনের প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়া জাপানের প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৪০০ মার্কিন যাত্রী অবশেষে জাপান ত্যাগ করেছেন। সোমবার সকালে দুটি বিশেষ মার্কিন বিমানে করে তারা টোকিওর হানেদা বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হন। বিবিসি ও কিয়োডোর।

হংকং থেকে ওঠা ৮০ বছরের এক চীনা যাত্রীর মাধ্যমে জাহাজটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। ওই জাহাজের কমপক্ষে ৪০ জন মার্কিন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং জাপানেই তাদের চিকিৎসা করা হচ্ছে। বাকিরা সোমবার সকালে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের পথে রওনা হন।
জাপান কর্তৃপক্ষ জানিয়েছে, ওই প্রমোদতরীতে এখন পর্যন্ত ৩৫৫ যাত্রীর দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগের ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্থনি ফাউসি জানিয়েছেন, জাহাজে যেসব মার্কিন যাত্রী আক্রান্ত হয়েছেন, তাদের জাপানেই চিকিৎসা দেওয়া হবে।
তিনি আরও বলেন, যদি বিমানের কোনো যাত্রীর মধ্যে করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পেতে শুরু করে তাহলে তাদের বিমানের মধ্যেই আলাদা রাখা হবে।
দুটি বিমানে ঠিক কত মার্কিন নাগরিককে বহন করা হবে, সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে মার্কিন যাত্রীদের নিজ দেশে নেওয়ার পর ১৪ দিন কোয়ারেন্টাইন করে রাখা হবে বলেও জানান ওই চিকিৎসক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন