বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশীয় ফুলশিল্প রক্ষায় প্লাস্টিক ফুল আমদানি বন্ধের দাবি ব্যবসায়ীদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৫ পিএম

বাংলাদেশের ফুল শিল্প রক্ষায় বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছেন ফুলখাতের ব্যবসায়ীরা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান আগারগাঁও পাইকারি ব্যবসায়ী সমবায় লিমিটেডের সভাপতি নূর মোহাম্মদ।

একইসঙ্গে ফুলের কীটনাশক সহজলভ্যতা ও বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোকে ব্যবসা সম্প্রসারণ ও বাজারজাতকরণে কাজ করার দাবি জানায় ব্যবসায়ীরা।

সংবাদ সম্মেলনে ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমিতি লিমিটেডের সভাপতি বাবুল প্রসাদ, বাংলাদেশ ফ্লাওয়ার্স সোসাইটির সহ-সভাপতি এম এ মান্নানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নূর মোহাম্মদ বলেন, ‘১৯৮৭ সালে থেকে বাংলাদেশের ফুল শিল্পের যাত্রা শুরু হয়। ৩৩ বছরের যাত্রায় নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে ফুল চাষি ও ব্যবসায়ীরা শিল্পটিকে টিকিয়ে রেখেছেন। এ শিল্পের সঙ্গে বর্তমানে ৩০ লাখ মানুষ জড়িত রয়েছে। এ খাতে বছরে ১২০০ কোটি টাকার ব্যবসা হয়। তবে বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি করায় দেশের ফুল ব্যবসার ক্ষতি হচ্ছে। কিছু কুচক্রী মহল চীন, থাইল্যান্ড এবং ভারত থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি করে আমাদের শিল্পকে ধ্বংসের পাঁয়তারা করছে। তাই আমরা ফুল আমদানি বন্ধের দাবি জানাচ্ছি।’

এ সময় তিনি আরো কয়েকটি দাবি তুলে ধরেন। সেগুলো হচ্ছে- ফুল শিল্পের প্রসারের লক্ষ্যে কীটনাশক ও আনুষঙ্গিক উপকরণ সহজলভ্য করা, বিদেশে আমাদের দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের উৎপাদিত কাঁচা ফুল নিয়ে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা এবং ঢাকায় ফুলের পাইকারি বাজার করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন