বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিন্দু দেবতার জন্য সংরক্ষিত আসন থাকবে ভারতের ট্রেনে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২২ পিএম

এবার ভারতের ট্রেনে সফর করবেন খোদ হিন্দু দেবতা ‘শিব’! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ রোববার বারাণসী থেকে ‘কাশী মহাকাল এক্সপ্রেস’ ট্রেনটির উদ্বোধন করেছেন। তবে এটি যেমন তেমন ট্রেন নয়! এই ট্রেনে হিন্দু দেবতা শিবের জন্য বিশেষ কামরায় বিশেষ আসন সংরক্ষিত রয়েছে। ওই আসনে মিনি মন্দিরও তৈরি করা হয়েছে।

বারাণসী থেকে ইন্দোর রুটে চলবে এই ট্রেন। দুই রাজ্যে তিন ‘শিবলিঙ্গ’ ভ্রমণের সুযোগ করে দেবে এই ট্রেন। এটি ইন্দোরের কাছে ওঙ্কারেশ্বর, উজ্জয়নে মহাকালেশ্বর এবং বারাণসীতে কাশী বিশ্বনাথের পরিদর্শন করাবে। ভারতের উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানান, এই এক্সপ্রেসে বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি শিবের জন্য ফাঁকা রাখা আছে। এই ট্রেন উত্তরপ্রদেশের বারাণসী থেকে মধ্যপ্রদেশের ইন্দোর অব্দি চলবে।

দীপক কুমার বলেন, ‘একটা আসন ভগবান শিবের জন্য সংরক্ষণ করা হচ্ছে এবং ফাঁকা রাখা হচ্ছে এমন ঘটনা এই প্রথম। আসনটিতে একটি মন্দিরও তৈরি হয়েছে যাতে সাধারণ মানুষ বুঝতে পারেন এই বিশেষ আসনটি মধ্যপ্রদেশের উজ্জয়নের মহাকালের জন্য রাখা।’ দীপক কুমার আরও জানান যে এই বিষয়টির স্থায়ীত্বের জন্য কথাবার্তা চলছে। বারাণসী থেকে ইন্দোর সপ্তাহে তিন বার চলা এই ট্রেনে হালকা সুরে ভক্তিগীতি বাজানোর ব্যবস্থাও হবে। প্রতি কামরায় নিজস্ব রক্ষী থাকবেন এবং যাত্রীদের নিরামিষ খাবার পরিবেশন করা হবে।

কাশী মহাকাল এক্সপ্রেসের প্রতিটি কোচে সিসিটিভি ক্যামেরা রয়েছে। সূত্রের খবর, ট্রেনের সফরকারী প্রতি যাত্রীর জন্য ১০ লাখ টাকার বীমা হবে বিনামূল্যে। যাত্রীদের থেকে কোনও প্রিমিয়ামও নেওয়া হবে না। ট্রেনের আসনও বেশ আরামদায়ক করা হয়েছে। প্রতি কেবিনে ৬ টি চার্জিং পয়েন্ট রয়েছে। আইআরসিটিসি এই ট্রেনের যাত্রীদের জন্য অনেক আকর্ষণীয় বেশ কিছু প্যাকেজও তৈরি করেছে। সূত্র: এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন