বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির বিবৃতি

আর্থিক খাতে নৈরাজ্য ও দুর্নীতি চরমে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আর্থিক খাতে সরকারের অব্যবস্থাপনা, অনিয়ম ও নৈরাজ্য চরম আকার ধারণ করেছে। সরকারের অকার্যকরি ভ‚মিকার কারণে প্রতিবছর ৭৫ হাজার কোটি টাকা বাইরে পাচার হচ্ছে। এসব রোধ করতে যথাযথ কোন পদক্ষেপ নেই। বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এক বিবৃতিতে গতকাল একথা বলা হয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ডাকঘর সঞ্চয় স্কীমের সুদের হার অর্ধেকে কমিয়ে আনার সরকারি সিদ্ধান্ত ‘হঠকারি ও লাখ লাখ মানুষকে পথে বসানোর সামিল’। এই সিদ্ধান্ত স্বল্প আয়ের সাধারণ মানুষের জন্য এক বড় আঘাত। ডাকঘর সঞ্চয় স্কীমে সুদের হার অর্ধেকে নামিয়ে আনায় লাখ লাখ সাধারণ মানুষের জীবনে বাড়তি দুর্ভোগ ও দুর্গতি সৃষ্টি হবে। তিনি উল্লেখ করেন এই স্কীমের সুদের হার ১১.২৮ শতাংশ থেকে হঠাৎ ৬ শতাংশে কমিয়ে আনায় সবচেয়ে বিপদে পড়বেন গ্রামাঞ্চলের স্বল্প আয়ের অসহায়, অবসরে যাওয়া এবং একেবারে নিম্নবিত্ত সাধারণ মানুষ। তিনি বলেন, এর আগে পারিবারিক সঞ্চয়পত্রে সরকার বাড়তি করারোপ করায় সেখানেও লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবৃতিতে বলা হয় সা¤প্রতিক বছরগুলোতে সরকার যেভাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্রমবর্ধমান হারে ঋণ করে চলেছে তা ইতিমধ্যে বিরাট উদ্বেগ-উৎকন্ঠার জন্ম দিয়েছে। স¤প্রতি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংস্থা ও করপোরেশন থেকে সরকার অব্যবহৃত হিসেবে চিহ্নিত প্রায় দুই লাখ কোটি টাকা নিয়ে নেবার যে উদ্যোগ নিয়েছে সেটাও অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলে দেবার আশঙ্কা তৈরি করেছে। তিনি বলেন, সরকারের এই সমুদয় তৎপরতা আর্থিকখাতে সরকারের চরম অব্যবস্থাপনা, অনিয়ম ও নৈরাজ্যের বহিঃপ্রকাশ। সরকারের অকার্যকরি ভ‚মিকার কারণে প্রতিবছর ৭৫ হাজার কোটি টাকা বাইরে পাচার হচ্ছে। এসব রোধ করতে তাদের অর্থবহ কোন পদক্ষেপ নেই।

বিবৃতিতে তিনি ক্ষোভের সাথে বলেন, সরকার কথিত উন্নয়নের নামে ‘ঋণ করে ঘি খাওয়ার’ যে নীতি গ্রহণ করেছে তার এক বড় অংশ অপচয় হয়ে যাচ্ছে। তিনি বলেন, সামষ্টিক অর্থনীতিতে সরকারের অব্যবস্থাপনা, দুর্নীতি ও নৈরাজ্যের কারণে সাধারণ মানুষ, ছোট ছোট বিনিয়োগকারীরা কেন শাস্তি পাবে। তিনি বলেন, সরকারের ভুল নীতির খেসারত সাধারণ মানুষ দিতে পারে না। তিনি অনতিবিলম্বে ডাকঘর সঞ্চয় স্কীমের সুদের হার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন