শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সন্ধ্যার পরও প্রাণবন্ত

অমর একুশে বইমেলা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাঙালীর আবেগ আগ্রহের বইমেলা অমর একুশে গ্রন্থমেলা দ্বিতীয় দশকের শেষ দিকে এসে জমজমাট, প্রাণবন্ত। গতকাল সোমবার সপ্তাহের কর্মদিবসে মেলাপ্রাঙ্গণ পরিদর্শন করে দেখা যায়, বইমেলা নিয়ে পাঠকের আবেগ আগ্রহের অন্ত নেই। বিকেল ৩টায় মেলা শুরু হলেও কর্মদিবসে যারা দিনের বেলায় আসতে পারেন না সন্ধ্যার পর বন্ধু-বান্ধব নিয়ে ভিড় জমান তারা। ফলে সরকারি বেসরকারি বিভিন্ন পেশার কর্মজীবি বইপ্রেমীদের পদচারণায় মুখর হয় প্রাঙ্গণ। মানুষের ভিড় বাংলা একাডেমির প্রাঙ্গণ ফেরিয়ে পড়ে সোহরাওয়াদী অংশে। তবে দশনার্থীর ভিড় বাড়লেও সপ্তাহের ২ ছুটির দিনের তুলনায় বিক্রি কিছুটা কম বলে জানালেন প্রকাশকরা। 

খানবাহাদুর আহ্ছানউল্লার ৪৪বই: ঊনবিংশ শতাব্দীর প্রখ্যাত শিক্ষাবিদ, শিক্ষা সংস্কারক ও সমাজহিতৈষী ছিলেন খানবাহাদুর আহ্ছানউল্লা। বাংলার মুসলমানদের আধ্যাত্মিক শিক্ষায় শিক্ষিত করতে জীবনের অধিকাংশ সময় ব্যয় করেছিলেন তিনি। মুসলিম শিক্ষার প্রতিবন্ধকতা ও অনাগ্রহ দূরীকরণে এবং অগ্রগতি সাধনের অনুক‚লে উচ্চ পর্যায়ে নীতি নির্ধারণে যার ভূমিকা ছিল সেই মনীষীর ৪৪টি বই বিক্রি হচ্ছে অমর একুশের বই মেলায়।
আহসানিয়া পাবলিকেশন্স থেকে এই বইসমূহ প্রকাশিত হচ্ছে। যা বাংলা একাডেমির ১২৬ নং স্টলে অবস্থিত। প্রকাশনীরা জানান, বইমেলার মাঝামাঝি সময় এসে মেলা প্রাঙ্গণে পাঠক-দর্শনার্থীদের ভিড় বেড়েছে। যেকারণে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরণের বই। এরমধ্যে আহসানিয়া পাবলিকেশন্স থেকে প্রকাশিত খানবাহাদুর আহ্ছানউল্লার ৪৪টি বই এসেছে। এসব বইগুলো বিক্রি হচ্ছে প্রতিনিয়ত। কিন্তু এরমধ্যে সৃষ্টি-তত্ব, ছুফী, আমার জীবন-ধারা, ভক্তের পত্র, তরীকায়ে আহ্ছানিয়া মিলাদে মোস্তফা, আউলিয়া চরিত, তরীকত শিক্ষা, হজরত মহর্ষি রুমী এবং আজিফা বইসমূহ সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।
এদিকে, গত শুক্রবার আহসানিয়া পাবলিকেশন্স থেকে তিনটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। যেগুলো হলো- ড. মোহাম্মদ আবদুল মজিদে লেখা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাপর্বে খানবাহাদুর আহ্ছানউল্লাহর ভূমিকা, খানবাহাদুর আহ্ছানউল্লার লেখা হজরত মহর্ষি রুমী এবং এ এফ এম এনামুল হকের সম্পাদনায় আল-আহ্ছান। আহ্ছানিয়া মিশনে কর্মরত মাছুম বিল্লাহ বলেন, বইমেলার শুরুর দিকে তেমন বেচাকেনা হচ্ছিল না। কিন্তু সম্প্রতি ছুটি এবং বসন্ত একাকার হয়ে এবং বইমেলার শেষ পর্যায়ে এসে মোটামুটি ভালাই বই বিক্রি হচ্ছে।
ভিড় বাড়লেও বিক্রি কম: ছুটির দিনগুলিতে পাঠক-দর্শনার্থীদের ভিড় হওয়ায় বেচাকেনাও হয় বেশি। কিন্তু সপ্তাহের অন্যদিনগুলিতে তুলনামূলক কম বেচাকেনা হয়। যদিও বইমেলার শেষ দিকে এই দৃশ্যের বিপরীত দেখা যায়। সেদিক দিয়ে মেলার ১৬তম দিন সোমবার পাঠক-দর্শনার্থীদের ভিড় থাকলেও বিক্রি ছিল কম। বিক্রেতারা বলছেন, মেলার শুরু থেকে পাঠকদের আনাগোনা ভালই। এখন ভিড় থাকলেও বিক্রি তেমন বাড়েনি। যদিও সন্ধ্যার পর পাঠকদের ভিড় বাড়ে। আবার বিক্রিও একটু বাড়ে।
সমতাই কি জাস্টিস: অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ঢাবি ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টর্সের শিক্ষার্থী মুহাম্মদ ইয়াকুব আলীর ইসলামি আইন বিষয়ক বই সমতাই কি জাস্টিস। বইমেলার ৩৪৮-৪৯ নাম্বার স্টলে চর্চা গ্রন্থ প্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এটি লেখকের প্রথম বই। বইটিতে লেখক উত্তারাধিকার বন্টননীতিতে মেয়েদের অর্ধেক সম্পত্তি পাওয়া, নারীদের নবি, ইমাম হতে না পারা, জান্নাতে নারী হুর, নারীর স্বাক্ষগ্রহণ, তালাক দিতে না পারার বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। গ্রন্থকার বলেন, নারী বিষয়ক যেসব প্রশ্নের উত্তর দিতে না পেরে মুমিনের হৃদয়ে রক্তক্ষরণ হয় এই বইয়ের মাধ্যমে তা দূর হবে বলে আসা রাখি। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন