বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুর্দান্ত জয়ে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

শেষ বলের রোমাঞ্চে ইস্ট লন্ডনে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ডারবানে দ্বিতীয় ম্যাচে শেষ বলেই ২ রানে জিতে সিরিজে ফিরেছিল ইংল্যান্ড। পরশু সেঞ্চুরিয়নে হলো রান বন্যা। ২২৩ রানের লক্ষ্য ৫ বল হাতে রেখে সহজেই তৃতীয় ম্যাচটি জিতলো ইংল্যান্ড। ৫ উইকেটের দুর্দান্ত জয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ এ নিশ্চিত করলো ইংল্যান্ড। আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা করে ৬ উইকেটে ২২২ রান। জবাবে ইংল্যান্ড ১৯.১ ওভারে ৫ উইকেট হারিয়ে করে ২২৬ রান।

সিরিজ নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে চাপে রাখতে টস জিতে ব্যাটিং নেয় দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্টন ডি কক ও তেম্বা বাভুমা শুরু থেকে আগ্রাসী ছিলেন। মাত্র ২২ বলে ফিফটি করে উদ্বোধনী জুটি। পাওয়ার প্লের ৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে যোগ হয় ৬৪ রান।
অষ্টম ওভারে ডি কক ২৪ বলে ১ চার ও ৪ ছয়ে ৩৫ রানে জনি বেয়ারস্টোর ক্যাচ হন। ১ রানের কষ্ট নিয়ে পরের ওভারে বিদায় নেন বাভুমা। ২৪ বলে চারটি বাউন্ডারি ও তিনটি ছক্কায় ৪৯ রানে আদিল রশিদের বলে বোল্ড হন প্রোটিয়া ওপেনার। তিন নম্বরে নেমে রাসি ফন ডার ডুসেনকে (১১) বেশিক্ষণ থাকতে দেননি স্টোকস। এরপর হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলারের ব্যাটে আবার ইংলিশ বোলারদের ওপর চড়াও হয় স্বাগতিকরা। মাত্র ৩১ বলে ৬৪ রান যোগ করেন দুই ব্যাটসম্যান। ৩৩ বলে চারটি করে চার ও ছয়ে ইনিংস সেরা ৬৬ রান করে টম কারেনের বলে স্টোকসের ক্যাচ হন ক্লাসেন। শেষ দিকে মিলার ঝড়ে ২০০ ছাড়ায় দক্ষিণ আফ্রিকা। ২০ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন মিলার, যেখানে ৩ চার ও ২ ছয়। ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নেন কারেন ও স্টোকস।

জবাবে ব্যাট করতে নেমে ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৬২ রানে দুর্দান্ত শুরু করে ইংল্যান্ড। ১৫ রানে ওপেনার জেসন রয়কে (৭) হারালেও জস বাটলার ও জনি বেয়ারস্টো ফিফটি করেন। দুজনের ৯১ রানের জুটি ভেঙে একটু স্বস্তির নিশ্বাস ফেলেছিল স্বাগতিকরা। ৫৭ রান করে ডোয়াইন প্রিটোরিয়াসের বলে তাবরাইজ শামসির ক্যাচ হন বাটলার। বেয়ারস্টোর ঝড় থামান আন্দিল ফেলুকোয়াও। ২৭ বলে হাফসেঞ্চুরি করা ইংলিশ ব্যাটসম্যান বোল্ড হন ৬৪ রান করে। পরের ওভারে ডেভিড মালান ১১ রানে শামসির শিকার হলে কিছুটা ধাক্কা খায় ইংল্যান্ড। তবে মরগানের সঙ্গে স্টোকসের বিস্ফোরক জুটিতে জয়ের পথে এগিয়ে যায় ইংল্যান্ড। ২২ বলে ৭ ছক্কায় ৫৭ রানে অপরাজিত থাকেন মরগান।
সাফল্য নিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করলো ইংল্যান্ড। টেস্ট সিরিজ জিতেছে ৩-১ এ। ওয়ানডে সিরিজে ছিল ১-১ সমতা। সবশেষে টি-টোয়েন্টি সিরিজ জিতে হাসিমুখে দেশে ফিরছে ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়নরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন