ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশ, সাশ্রয়ী পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:০৯ পিএম

দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশগুলোর তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের নাম। এদিক দিয়ে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান অনেকটাই সাশ্রয়ী হিসেবে তালিকায় স্থান করে নিয়েছে। নিউ ইয়র্কভিত্তিক সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের প্রকাশ করা এই তালিকা অনুযায়ী বিশ্বের ১১০তম ব্যয়বহুল দেশ বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ায় এরপরের ব্যয়বহুল দেশ শ্রীলঙ্কা (১১২তম)।
বিভিন্ন গবেষণা, ভোক্তাদের মূল্য তালিকা এবং বিভিন্ন সংবাদমাধ্যম থেকে সংগৃহীত তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশের তালিকা প্রকাশ করে সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিন। পাঁচটি মূল সূচকের ভিত্তিতে এই তালিকা করা হয়। এগুলো হলো জীবনযাপন ব্যয়, ভাড়া, মুদিখানার পণ্যদ্রব্য, বাইরে খাওয়া এবং ক্রয়ক্ষমতা। এসব তথ্য পৃথিবীর অন্যতম ব্যয়বহুল শহর নিউ ইয়র্কের তথ্যের সঙ্গে তুলনা করা হয়।
সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের সূচকে নিউ ইয়র্কের স্কোর একশো ধরা হয়। ফলে কোনও দেশের স্কোর একশোর বেশি হলে সেই দেশটি নিউ ইয়র্কের চেয়ে বেশি ব্যয়বহুল। আর নিচে হলে তা কম ব্যয়বহুল হবে। ম্যাগাজিনটির এবারের তালিকায় স্থান পেয়েছে ১৩২টি দেশ।
ওই তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে তৃতীয় সর্বোচ্চ ব্যয়বহুল দেশ হয়েছে নেপাল। আর সাশ্রয়ী দেশ হিসেবে তালিকার ১৩২তম দেশ পাকিস্তান, তার ওপর ১৩১তম আফগানিস্তান ও ১৩০তম দেশ ভারত। তবে এই তালিকায় ভুটান ও মালদ্বীপ স্থান পায়নি।
সাময়িকীর প্রকাশিত তথ্য অনুযায়ী, বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড। অপরদিকে সবচেয়ে সাশ্রয়ী দেশ হিসেবে তালিকায় অবস্থান করে নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পরই সাশ্রয়ী দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান, ভারত, সিরিয়া, উজবেকিস্তান, কিরগিস্তান ও তিউনেশিয়া।
সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের সূচকে সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড। আর শীর্ষ ২০টি দেশের নয়টি ইউরোপের, পাঁচটি এশিয়ার, একটি উত্তর আমেরিকার, আফ্রিকার একটি দেশ রয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। এরপরেই রয়েছে আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামাস, লুক্সেমবার্গ, ইসরায়েল, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া।
প্রকাশিত তালিকা অনুযায়ী, ব্যয়বহুল দেশের মধ্যে সুইজারল্যান্ডের পরই রয়েছে নরওয়ে, আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামাস, লুক্সেমবার্গ, ইসরায়েল, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।
তালিকায় এরপরে যুক্তরাষ্ট্র রয়েছে ২০ নম্বরে, যুক্তরাজ্য রয়েছে ২৭ নম্বরে, সৌদি আরব রয়েছে ৫৭ নম্বরে এবং রাশিয়া রয়েছে ৮২ নম্বরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন