শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প বন্দনা : ৭ দিনের মধ্যে ঘর ছাড়তে বস্তিবাসীদের প্রতি নোটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকে সামনে রেখে ভারতের আহমেদাবাদে একটি বস্তির ৪৫ পরিবারকে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে। বস্তিটি নবনির্মিত মতেরা স্টেডিয়ামের কাছে। পৌর কর্মকর্তারা ট্রাম্পের সফরের সঙ্গে উচ্ছেদ নোটিশের কোনও সম্পর্ক নেই বলে দাবি করলেও বস্তির বাসিন্দারা এই পদক্ষেপের সময় নিয়ে প্রশ্ন তুলেছেন। এমন সময় এই নোটিশ দেওয়া হলো যখন ট্রাম্পের যাতায়াত পথের আশেপাশে বস্তি আড়াল করতে দেয়াল নির্মাণ করা হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া এখবর জানিয়েছে।

মোদি ও ট্রাম্প ২৪ ফেব্রুয়ারি মতেরায় অবস্থিত সরদার প্যাটেল স্টেডিয়ামে ১ লাখ মানুষের সামনে ভাষণ দেবেন ‘নমস্তে ট্রাম্প’ আয়োজনের অংশ হিসেবে। এছাড়া ওই দিন ট্রাম্প সবরমতি আশ্রম সফর এবং আহমেদাবাদে একটি রোড শোতে অংশ নেবেন।

নোটিশে বলা হয়েছে, পৌরসভার ভূমিতে আপনারা অবস্থান করছেন। ঝুপড়ির সব জিনিসপত্রসহ আগামী সাতদিনের মধ্যে ভূমি ছেড়ে চলে যান। না হলে ভূমি থেকে উচ্ছেদ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। আপনারা উপস্থিত থাকতে চাইলে ১৯ ফেব্রæয়ারি দুপুর ৩টায় তা করতে পারেন।
এই বস্তিটি আহমেদাবাদ ও গান্ধীনগরের সংযোগ সড়কের পাশে অবস্থিত। নবনির্মিত মতেরা স্টেডিয়াম থেকে প্রায় দেড় কিলোমিটারদূরে।

শৈলেশ বিলওয়া নামের বস্তির এক বাসিন্দা দাবি করেছেন, গত সাত দিনের পৌর কর্মকর্তারা একাধিকবার জায়গাটি ঘুরে গেছেন। তিনি বলেন, আমরা চলে যেতে প্রস্তুত। কিন্তু আমাদের বিকল্প থাকার জায়গা প্রয়োজন। না হলে আমাদের বাধ্য হয়ে রাস্তায় থাকতে হবে। নারী ও শিশুসহ পরিবারের সদস্যদের নিয়ে আমরা এখানে থাকি। আমরা আবেদন করছি সরকার যেন আমাদের বিকল্প থাকার জায়গা করে দেয়।

১৮ ফেব্রুয়ারি ঝুপড়ি খালি করতে নোটিশ দেওয়া হয়েছে দিনমজুর দিনেশ আদ্রাবানিকে। তিনি বলেন, আমরা এখানে একদশকের বেশি সময় বাস করছি। কখনোই আমরা উচ্ছেদের নোটিশ পাইনি। তাহলে এখন এই নোটিশ কেন?

তার মতো বস্তিবাসীদের জোর করে উচ্ছেদ করা হলে তাদের কোনও বিকল্প আশ্রয় নেই জানান দিনেশ। পৌরসভার ডেপুটি এস্টেট অফিসার (পশ্চিম জোন) চৈতন্য শাহ দাবি করেছেন, নমস্তে ট্রাম্প কর্মসূচির সঙ্গে এই উচ্ছেদ নোটিশের কোনও সম্পর্ক নেই। তিনি বলেন, এই ভূমি পৌরসভার। জানুয়ারিতে পরিচালিত জরিপে দখল চিহ্নিত হওয়ার পর এই নোটিশ পাঠানো হয়েছে। নগর উন্নয়ন পরিকল্পনার ধারাতেই এই নোটিশ জারি করেছে পৌরসভা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন