বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিনেপ্লেক্সের বিক্রি টিকেটে প্রযোজকদের অর্থ ঠিক করে দেবে সরকার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩০ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সিনেপ্লেক্সগুলোতে বিক্রি হওয়া টিকেটের কত শতাংশ অর্থ প্রযোজকরা পাবেন, তা ঠিক করে দেবে সরকার।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিটে সচিবালয়ে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি ও বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী এ কথা জানান।

বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির পক্ষ থেকে সভাপতি খোরশেদ আলম খসরু, সাধারণ সম্পাদক শামসুল আলমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

সভায় প্রযোজক-পরিচালক নেতারা জানান, সিনেপ্লেক্সের বিক্রিত টিকিট থেকে তারা তাদের ন্যায্য পাওনা পান না।

বৈঠকে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার প্রদর্শকদের কাছ থেকে প্রযোজকদের অর্থ কম পাওয়ার অভিযোগ তোলেন। তিনি বলেন, সিনেপ্লেক্সগুলোতে একটি টিকেট বিক্রি করে ৪৫০ টাকা নেওয়া হলে সেখান থেকে প্রযোজককে মাত্র ৫৫ টাকা দেওয়া হয়। আর অন্য প্রেক্ষাগৃহগুলোতে ২৫০ টাকার টিকেট থেকে ৩৩ টাকা, ২০০ টাকার টিকেট থেকে ১৭ টাকা এবং ১৬০ টাকার টিকেট থেকে ১৩ টাকার মত প্রযোজক পান বলে জানান তিনি।

‘হলগুলোতে টিকিট বিক্রি করে যে টাকা পাওয়া যায়, তা থেকে সরকারের ট্যাক্স বাদ দিয়ে সিনেমা হল মালিক ও প্রযোজক যাতে সমান ভাগ পান তা নিশ্চিত করার দাবি জানান বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস।

চলচ্চিত্র প্রযোজক পরিবেশেক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, আগে বলতাম প্রযোজক বাঁচলে চলচ্চিত্র বাঁচবে, এখন বলছি হল বাঁচলে চলচ্চিত্র বাঁচবে। বাংলাদেশে এক সময় ১ হাজার ৩০০ সিনেমা হল ছিল জানিয়ে তিনি বলেন, গত বার ১৭০টি হলে চলচ্চিত্র মুক্তি দেওয়া গেছে। এবার ৮০টির উপর হল খুঁজে পাইনি। আমাদের চলচ্চিত্রকে বাঁচাতে হবে।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, দেশীর ছবির অভাবে সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে। প্রযোজক ছবি না বানালে তার খরচ থাকে না, কিন্তু হলে সিনেমা না চললেও প্রতিদিনই খরচ হয়। প্রেক্ষাগৃহে বিদুৎ বিল বাণিজ্যিক হাওে নেওয়ার তথ্যটি তুলে ধরে তিনি বলেন, বিকাল ৫টার পর সেই বিল আরও বেড়ে যায়। এসব নিয়ন্ত্রণের মধ্যে আনতে হবে। চলচ্চিত্র শিল্পের বিভিন্ন সরঞ্জাম আমদানিতে এনবিআর ট্যাক্স ধার্য করে রেখেছে।

তথ্যমন্ত্রী তাদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা বাণিজ্য, শিল্প ও এনবিআরকে নিয়ে একটি যৌথ মিটিং ডেকে একটা নির্দেশনা খুব সহসা জারি করতে পারব বলে আশা করছি।’

‘সিনেপ্লেক্সে টিকিটের দাম কোনো জায়গায়ই ৩০০ টাকার কম নয়। সেখান থেকে প্রযোজক মাত্র ৩০ টাকা পাবেন, এটা হওয়া উচিত নয়।’

প্রথম দিকে আমরা সিনেপ্লেক্সগুলোতে একটা পারসেন্টেজ নির্ধারণ করে দিতে পারি, পরবর্তী ধাপে আমরা সিঙ্গেল স্ক্রিন সিনেমা হলে যাব বলে জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন