শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাঞ্জাবে মায়ের মৃতদেহ নিতে সন্তানদের অস্বীকৃতি

দাফনকার্য সম্পাদন করলেন মুসলিম পরিবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০০ পিএম

বাবার সঙ্গে মায়ের বিচ্ছেদ হয়েছে বলে মায়ের মৃতদেহ নিতে অস্বীকৃতি জানালেন ছেলেমেয়ে। অবশেষে সেই মায়ের শেষকৃত্য করে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়লেন এক মুসলিম পরিবার। মৃত নারীর নাম দলপ্রীত কৌর। তিনি শিখ সম্প্রদায়ের অনুসারী। ঘটনাটি ঘটেছে ভারতের পাঞ্জাবের ভাটিন্ডায়।

জানা গেছে, দলপ্রীত কৌর নামের ওই নারীর পরিবার তার মৃতদেহ নিতে অস্বীকার করে। এরপরই তাদের প্রতিবেশী এক মুসলিম পরিবার মহিলার শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়। এদিকে প্রতিবেশীর এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সবাই।

বাড়ির পরিচারিকা হিসেবে কাজ করতেন দলপ্রীত কৌর। সম্প্রতি তীর্থ যাত্রায় গিয়েছিলেন তিনি। সেখানেই অসুস্থ হয়ে পড়েন। এরপর সোমবার তার মৃত্যু হয়।
মুসলিম পরিবারের সদস্য মহম্মদ আসলাম জানিয়েছেন, ‘ওনাকে আমরা রানি চাচি বলে ডাকতাম। একটা ভাড়া ঘরে একাই থাকতেন। উনি মারা যাওয়ার আগেও তার পরিবারের সম্বন্ধে কিছু জানতাম না।’

তিনি আরও জানান, মৃত্যুর পর তার মোবাইল থেকে ছেলে ও মেয়ের নম্বর পেয়ে তাদের ফোন করে মৃত্যুর খবর জানানো হয়। কিন্তু তারা মায়ের মৃতদেহ নিতে অস্বীকার করে। ১৯৯৯ সালে রানি চাচির ডিভোর্স হয়ে গিয়েছে বলে জানায় তার ছেলে। এরপর থেকেই একা থাকতেন তিনি। এতদিন পর্যন্ত তার পরিবার সম্বন্ধে কেউ কিছু জানতেন না।

কিন্তু পরিবারের সদস্যরা যখন তার মৃতদেহ নিতে অস্বীকার করে তখন তার শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নেয় প্রতিবেশী মুসলিম পরিবার। শিখ নিয়ম মেনেই তার শেষকৃত্য করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ওবাইদুল ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬:০৭ পিএম says : 0
মুসলিম পরিবারটা ইসলাম ধর্মের নির্দেশানুযায়ী প্রতিবেশীর হক আদায় করেছে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন