বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

৬২ হাজার কোটি টাকার রেকর্ড বৈদেশিক সহায়তা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিই (এডিপি) মূল উন্নয়ন বাজেট। আমাদের সরকারের প্রধানের (প্রধানমন্ত্রী) নিবিড় তদারকির কারণে ৬২ হাজার কোটি টাকার রেকর্ড বৈদেশিক সহায়তা আসছে আরএডিপিতে। ছয় মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর অর্থব্যয় কাঙ্খিত হয়নি। কাঙ্খিত হলে আরো বাড়তো বলে জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ।

গতকাল শেরে বাংলানগর পরিকল্পনা মন্ত্রণালয়ের নাজিয়া সালমা কনফারেন্সে ‘ইফেকটিভ পার্টনারশিপ উইথ মিডিয়া ফর সাসটেনেবল গ্রাজুয়েশন’ শীর্ষক কর্মশালায় সচিব এসব কথা বলেন।

ইআরডি সচিব বলেন, ঋণ পরিশোধের সক্ষমতা বেড়েছে। এখন বাংলাদেশকে সবাই ঋণ দিতে চায়। আমাদের সরকার প্রধানের নেতৃত্বে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন উন্নয়নের মডেল। উন্নয়নশীল দেশে পরিণত হতে ২০২১ সালের মধ্যে যে তিনটি শর্ত পূরণ করতে হবে তা বাংলাদেশ ইতিমধ্যেই অর্জন করেছে। শর্তগুলো হল- ১. মাথাপিছু আয় ১২৪২ মার্কিন ডলার; বর্তমানে আমাদের মাথাপিছু আয় ১ হাজার ৯০৯ মার্কিন ডলার মার্কিন ডলার। ২. দেশের ৬৬ শতাংশ মানুষের জীবনযাত্রার মান উন্নত হওয়া; বাংলাদেশ এটি ৭০ শতাংশে উন্নীত করেছে। ৩. অর্থনৈতিকভাবে ভঙ্গুর না হওয়ার মাত্রা ৩০ শতাংশের নিচে থাকা; বাংলাদেশে তা ২৫ শতাংশ। আমাদের প্রধানমন্ত্রী বলেছিলেন দেশ এগিয়ে নিতে রাজনৈতিক সদইচ্ছা থাকা জরুরি। যেটা আমাদের প্রধানমন্ত্রীর আছে। চলতি বছরের সেপ্টেম্বরে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশের অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টি চূড়ান্ত করবে জাতিসংঘের ইকোনমিক ও সোশ্যাল কাউন্সিল। এ ক্ষেত্রে বাংলাদেশের সম্ভাবনা উজ্জ্বল।

মনোয়ার আহমেদ বলেন, আমাদের চ্যালেঞ্জ শনাক্ত করতে হবে। সেই অনুযায়ী কাজ করতে হবে। এ পাইপ লাইনে অনেক টাকা আছে এটা উন্নয়নের জন্য ভালো। বৈদেশিক সহায়তা কমেনি বরং বেড়েই চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে সচিব বলেন, আমাদের সরকার প্রধান সব সময় মনিটারিং করেন। মেগা প্রকল্পগুলো সরাসরি তিনি দেখভাল করেন শত ব্যস্ততার মধ্যেও। ২০০৯ সালে যেখানে বৈদেশিক সহায়তা ৩ বিলিয়ন ডলার ছিল বর্তমানে তা ৭ বিলিয়ন ডলার ক্রস করেছে।

ইআরডি সচিব হিসেবে শেষ কর্মদিবসে সাংবাদিকদের উদ্দেশ্যে মনোয়ার আহমেদ বলেন, সবাইকে দেশের জন্য কাজ করতে হবে। এমনভাবে রিপোর্ট করতে হবে যেন দেশের মূখ দেশে-বিদেশে উজ্জ্বল হয়। কারণ একটা ভূল রিপোর্টে দেশের সুনাম ক্ষুন্ন হতে পারে। সঠিক ও নির্ভূল রিপোর্টিংয়ে ইআরডি সব সময় সাংবাদিকদের সঙ্গে কাধে কাধ মিলে কাজ করবে।

পরিকল্পনা ও উন্নয়ন বিটের সাংবাদিকদের সংগঠন ‘ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ’ (ডিজেএফবি) এর জন্য এই কর্মশালার আয়োজন করে ইআরডি। এ সময় আরো উপস্থিত ছিলেন ইআরডি’র সাবেক সিনিয়র সচিব কাজী শফিকুল আযম, ইআরডি’র যুগ্ম সচিব আব্দুল বাকি, ডিজেএফবি’র সভাপতি হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক আরিফুর রহমান প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন