বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মালয়েশিয়ার মন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল আসছে শনিবার

সিন্ডিকেট-বিরোধী আন্দোলন জোরদার হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

অবশেষে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের নেতৃত্বে যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রতিনিধি দল আগামী শনিবার বাংলাদশে সফরে আসছে। এ সফরের মাধ্যমে আগামী ২৪ ফব্রেুয়ারি (সোমবার) দুই দশেরে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠতি হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে, রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদের সভাপতি টিপু সুলতানের নেতৃত্বে বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মালিকরা মালয়েশিয়াসহ সকল দেশে সিন্ডিকেট বিরোধী আন্দোলনের অংশ হিসেবে শিগগিরই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে। রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদ নেতৃবৃন্দ ঘোষণা করেছেন, বর্হিবিশ্বের শ্রমবাজার নিয়ে কোনো প্রকার নৈরাজ্য-সিন্ডিকেট বরদাশত করা হবে না। মঙ্গলবার রাতে রাজধানীর বিজয়নগরস্থ একটি হোটেলে সিন্ডিকেট বিরোধী মতবিনিময়সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। এতে আরো বক্তব্য রাখেন ,সংগঠনের মহাসচিব আরিফুর রহমান, মো. আবু বকর সিদ্দিকী, এ কে এম বজলুল রহমান, এস আই মজুমদার সিরাজ, আনোয়ার হোসাইন, মো. খোরশেদ আলম ও অ্যাডভোকেট্ মিজানুর রহমান।

ওয়ার্কিং গ্রুপের বৈঠক থেকেই মালয়শেয়িার বন্ধ শ্রমবাজার নিয়ে বাংলাদশ সুখবর প্রত্যাশা করছে। মালয়েশিয়ার মানববসম্পদ মন্ত্রীর গতকালই বাংলাদেশে আসার কথা ছিল। কিন্ত এ সফর তিন দিন পেছানো হয়েছে। ঢাকায় মালয়েশিয়ার দূতাবাসও মানবসম্পদমন্ত্রীর বাংলাদেশে সফরের বিষয়টি নিশ্চিত করেছে। দূতাবাসরে একটি সূত্র জানায়, আগামী শনিবার মালয়শেয়িার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের ঢাকা আসার কথা রয়েছে। তিনি ২৪ তারিখ পর্যন্ত ঢাকায় অবস্থান করনে।

সূত্র জানায়, শ্রমবাজার বিষয়ে বৈঠক ছাড়াও কক্সবাজারে রোহিঙ্গা ইস্যুতেও কর্মসূচি রয়েছে এম কুলাসেগারানের। তার এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে বৈঠক করার কর্মসূচি রয়েছে।
উল্লেখ্য, জি টু জি প্লাস পদ্ধতিতে সরকারি খরচ প্রায় ৩৭ হাজার টাকা নির্ধারতি হলেও মালয়েশিয়াগামী কর্মীর কাছ থেকে জনপ্রতি চার লাখ থেকে সাড়ে চার লাখ টাকা করে নেয়ে দশ সিন্ডিকেট চক্র। এ চক্ররে অপতৎপরতার কারণে দু’দশেরে নেতৃত্ব পর্যায়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। দশ সিন্ডিকেটের অনৈতিক কর্মকান্ডের দরুণ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহথির মোহাম্মদ ২০১৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে কর্মী নেয়া স্থগিত করেন। বহু দেন দরবার করার পর পুনরায় বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করে মালয়েশিয়া। দেশটিতে বর্তমানের প্রায় সাত লাখ কর্মী কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স পাঠাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন