ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আইন শাখায় অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় ‘সিটি ইউনিভার্সিটি’কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্ট। গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বিভাগের বেঞ্চ এ জরিমানা করেন। তবে জরিমানার অর্থ কোনো শিক্ষার্থীর কাছ থেকে আদায় করা যাবে না। জরিমানার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলকে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
বার কাউন্সিলের আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান। সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। সরকারপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবীরা জানান, অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির অভিযোগে গত ১৮ ফেব্রুয়ারি সিটি ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. শাহ্-ই- আলমকে তলব করেন আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় তিনি আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দাখিলের পর আদালত জরিমানার আদেশ দিলেন।
এর আগে এলএলবি কোর্সে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না-মর্মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিধান করে। কিন্তু ইউজিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে ৫০ জনের বেশি শিক্ষার্থী বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করে। তবে ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল।

পরে ২৫ জন শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে গত ২৪ বছরের অক্টোবর হাইকোর্ট সিটি ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল করে। আপিলের শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন আদালত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন