মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এলএলবিতে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি সাউথইস্ট ভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৭ এএম

আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিমকোর্ট। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বিভাগীয় বেঞ্চ এ জরিমানা করেন। বার কাউন্সিলে এ অর্থ জমা দিতে বলা হয়েছে।

জরিমানার অর্থ শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা যাবে না। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে করা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ উপরোক্ত আদেশ দেন। আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আশিক আল জলিল। বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামান ও এস এম কফিল উদ্দিন।

আদেশের পর অ্যাডভোকেট এস এম কফিল উদ্দিন জানান, জরিমানার এ অর্থ বার কাউন্সিলে জমা দেয়া সাপেক্ষে রিট আবেদনকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দানের নির্দেশ দেয়া হয়েছে। ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না মর্মে সিদ্ধান্ত ছিল। তবে ওই সিদ্ধান্ত বাস্তবায়ন না করার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। পরে ওই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আবেদন করে। আপিল বিভাগ অর্থন্ডে পরিশোধ সাপেক্ষে আপিল নিষ্পত্তি করেন। এর আগে একই প্রেক্ষাপটে ড্যাফোডিল ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জরিমানা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন