শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সোনাকান্দা দরবারে দু’দিনের মাহফিল শুরু বৃহস্পতিবার

সোনাকান্দা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

দক্ষিণ এশিয়া মহাদেশের বিখ্যাত দ্বীনি মারকাজ শতাব্দীর প্রাচীন ঐতিহ্যবাহী সোনাকান্দা দারুল হুদা দরবারের দু’দিনের ৯৪তম বার্ষিক ওয়াজ ও ইছালে ছাওয়াব মাহফিল আগামী বৃহস্পতিবার শুরু হবে। ইতোমধ্যে দরবারের পীর ও বাংলাদেশ তা’লিমে হিযবুল্লাহ’র আমীর প্রিন্সিপাল শাহ সূফী মাওলানা মাহমুদুর রহমান স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন (এফসিএ), কুমিল্লা জেলা ও মুরাদনগর উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাদের সাথে মাহফিলের প্রস্তুতি সভা সম্পন্ন করেছেন।
মুরাদনগর ও বাঙ্গরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বরাত দিয়ে মাহফিলের সমন্বয়ক মাওলানা মোতালেব হোসাইন ছালেহী জানিয়েছেন, মাহফিল চলাকালে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে ৩শ’ অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। মাহফিলের বিশাল প্যান্ডেলের চারদিকে ১০ হাজার বাস ও মাইক্রোসবাস ধারণ ক্ষমতাসম্পন্ন ছোট-বড় ১০টি অস্থায়ী বাস টার্মিনাল প্রস্তুত করা হয়েছে বলে জানানো হয়েছে।
মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাস, বাঙ্গরা বাজার থানার অফিসার ইনচার্জ মো. কামরুজ্জামান তালুকদার, মুরাদনগর থানা তদন্ত অফিসার নাহিদ আহম্মেদ, কুমিল্লা জেলা পরিষদের সদস্য ভিপি জাকির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এড. আবুল কালাম আজাদ তমাল, শ্রীকাইল ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, প্রমুখ সরেজমিনে মাহফিলের প্রস্তুতি পরিদর্শন করেছেন বলে দরবারের এই মুখপাত্র জানিয়েছেন। বিশুদ্ধ পানি সরবরাহ, অগ্নিনির্বাপণ, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ ও ভ্রাম্যমাণ চিকিৎসা সেবাদান ব্যাপকায়নের কাজ শতভাগ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট বিভাগগুলোর কর্মকর্তা কর্মচারীগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। এবছর মাহফিলে কমপক্ষে ২০ লাখ লোকের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে।
মাহফিলকে ঘিরে গোটা এলাকায় উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। দরবারে অবস্থিত সোনাকান্দা দারুল হুদা স্নাতকোত্তর বহুমুখী কামলি মাদ্রাসাটি বাংলাদেশের গ্রামীণ জনপদে স্থাপিত প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ের অতি পুরনো বিদ্যাপীঠ। আরব আজমে ইসলামের ঐতিহাসিক স্থানগুলোতে ব্যাপকভাবে সফর ও কঠিন রিয়াজতকারী সাধক পীর আলহাজ্জ মাওলানা হাফেজ আব্দুর রহমান হানাফী (রহ.) ১৯৪২ সালে মাদরাসাটি প্রতিষ্ঠা করেন। তার সন্তান আলহাজ্জ মাওলানা আবু বকর মুহাম্মাদ সামছুল হুদা (রহ.) এই দরবার ও মাসরাসাকে আন্তর্জাতিক মানে উন্নীত করেন। বর্তমান পীর এবং মাদরাসার প্রিন্সিপাল আলহাজ্জ মাওলানা মাহমুদুর রহমান এ দরবার ও মাদরাসার তৃতীয় প্রাণপুরুষ। ২৭ ফেব্রুয়ারি বাদ জোহর পীর সাহেব মাহফিল উদ্বোধন করবেন এবং আগামী ২৯ ফেব্রæয়ারি সকালে আখেরী মোনাজাতের মাধ্যমে মাহফিলের কাযক্রম শেষ হবে বলে জানানো হয়েছে। প্রতি বছরের ন্যায় সুষ্ঠুভাবে মাহফিল সম্পন্ন করতে দরবার শরীফের পক্ষ থেকে সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন