ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, ০৮ শাবান ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

রোজ কমলা খাবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪৪ পিএম

শীত মৌসুম বিদায় নিলেও ফলের বাজার কিন্তু কমলায় ঠাসা। সুস্বাধু এই ফলের গুরুত্ব না বুঝে অনেকেই এটি খেতে চান না। ভিটামিন ‘সি’তে ঠাসা এই ফল রোজ খাওয়া উচিত। শীত-গ্রীষ্ম ১২ মাসই বাজারে কমলা পাওয়া যায়।
যারা ঠান্ডা-সর্দিতে ভোগেন তাদের জন্য প্রধান ওষুধ হচ্ছে এই ফল। রোগ প্রতিরোধে কমলার চেয়ে কার্যকর ফল খুবই কম আছে। জেনে নিন কেন প্রচুর কমলা খাবেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কমলা। রোজ কমলা খেলে ছোটখাটো রোগবালাই এমনকি বড় রোগও ধারেকাছে আসতে পাে না। কমলায় আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ত্বকের বলিরেখা দূর করে তারুণ্য ধরে রাখে অনেক বছর।
শরীরে মাঝে মাঝে ভিটামিন ‘সি’র ঘাটতি দেখা দেয়। শরীর হয়ে পড়ে নির্জীব। কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। ত্বকের সজীবতা ও শরীরে প্রাণশক্তি এবং কর্মস্পৃহা ধরে রাখতে কমলা খান প্রতিদিন। কমলায় ভিটামিন ‘সি’র পাশাপাশি রয়েছে ভিটামিন বি-৬ ও ম্যাগনেসিয়াম। এই উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে।
ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ও স্কিন ক্যান্সারের ঝুঁকি কমায় কমলা। অনেকে চোখের সমস্যায় ভোগেন। কমলায় রয়েছে ভিটামিন ‘এ’। এই ভিটামিন শিশু থেকে বয়স্ক সবার দৃষ্টিশক্তি ভালো রাখে। কমলায় রয়েছে প্রচুর আঁশজাতীয় উপাদান, যা বøাডসুগার নিয়ন্ত্রণে রাখে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
amirhossain ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১০ এএম says : 0
Daily inqilab amar porte onek bhalo lage shotto khobor jante pari... thanks..inqilab
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন