শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিশুরা অনিরাপদ

বাংলাদেশ নিয়ে আন্তর্জাতিক ৩ প্রতিষ্ঠানের সমীক্ষা প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

বিশ্বের অন্যান্য দেশ থেকে শিশুদের সামাজিক নিরাপত্তায় পিছিয়ে আছে বাংলাদেশ। তবে কার্বন নিঃসরণজনিত ঝুঁকিতে নেই বাংলাদেশের শিশুরা। বিভিন্ন দেশে শিশুদের পরিবেশ ও সামাজিক নিরাপত্তার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও), ইউনিসেফ ও ল্যানসেট মেডিকেল জার্নালের করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। সমীক্ষায় তারা ‘ফ্লারিশিং ইনডেক্স (সমৃদ্ধি নির্দেশক)’ ও ‘সাসটেইনেবিলিটি ইনডেক্স (উন্নয়ন নির্দেশক)’ নামে দুটি স‚চক বা নির্দেশকে ১৮০টি দেশের তালিকা প্রকাশ করেছে। সমীক্ষার ফলাফল গত ১৮ ফেব্রæয়ারি বুধবার প্রকাশ করা হয়।
ফ্লারিশিং ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ১৪৩। আর সাসটেইনেবিলিটি ইনডেক্স বাংলাদেশের অবস্থান উপরের সারিতে ৩৯-এ। ৪০ জন শিশু বিশেষজ্ঞ নিয়ে এ সমীক্ষা চালানো হয়। একটি দেশে শিশুরা সামাজিকভাবে কতটা সুরক্ষিত, তাদের হিংসার শিকার হতে হয় কি না, শিশুদের শিক্ষার ও খাদ্যের অধিকার রক্ষা করা হয় কি না, শিশু আত্মহত্যার হার কত, পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে মৃত্যুর হার কত, এই ধরনের বেশ কয়েকটি প্রশ্ন নিয়ে সমীক্ষকরা তৈরি করেছিলেন ফ্লারিশিং ইনডেক্স।
শিশুদের সমৃদ্ধির এ তালিকায় বাংলাদেশ অবস্থান ১৪৩। এ স‚চকে বাংলাদেশের শিশুরা অনিরাপদ বলে উল্লেখ করা হয়েছে। তালিকায় অবস্থান ও সমীক্ষার ব্যাখ্যানুযায়ী, বাংলাদেশে শিশুদের সামাজিক নিরাপত্তার অভাব রয়েছে।
সমৃদ্ধি সূচকের সবার উপরে রয়েছে নরওয়ে। সেরা ১০ এর অন্য দেশগুলো হলো- কোরিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, ডেনমার্ক, জাপান, বেলজিয়াম, আইসল্যান্ড ও যুক্তরাজ্য। তলানির দেশগুলো হলো মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চাঁদ, সোমালিয়া, নাইজার, মালি, গুয়েনা, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সিয়েরা লিওন ও আফগানিস্তান। প্রতিবেশী ভারতের অবস্থান-১৩৩।
শিশুদের সামাজিক নিরাপত্তায় বাংলাদেশ পিছিয়ে থাকলেও সাসটেইনেবিলিটি সূচকে বাংলাদেশের অবস্থান অনেক উপরে। এ স‚চকে মানদন্ড ছিল- একটি দেশ কতটুকু কার্বন নিঃসরণ করে এবং ভবিষ্যতে কতটুকু করবে। এখানে বাংলাদেশের অবস্থান ৩৯। যেখানে কার্বন নিঃসরণে ফলে বাংলাদেশের শিশুরা ঝুঁকির মধ্যে নেই।
এ তালিকায় সবার উপরে রয়েছে বুরুন্ডি। সেরা ১০ এর অন্য দেশগুলো হলো চাঁদ, সোমালিয়া, কঙ্গো, কেন্দ্রীয় আফ্রিকা, মালাউ, রাওয়ান্ডা, মালি, নাইজার ও মাদাগাস্কার। তালিকার তলানির দেশগুলো হলো কাতার, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কাজাখাস্তান ও লুক্সেমবার্গ। ৭৭ অবস্থানে রয়েছে প্রতিবেশী ভারত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন