শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চীন থেকে কাঁচামাল আমদানি শুরু হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩০ এএম

যুক্তরাষ্ট্রভিত্তিক পোশাক ক্রেতা প্রতিষ্ঠান কেলভিন ক্লেইনের জন্য পণ্য তৈরি ও রফতানি করে বাংলাদেশের অনন্ত গ্রুপ। ক্রেতা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কাঁচামাল সংগ্রহ করার কথা ছিল চীন থেকে। পরবর্তী সময়ে করোনাভাইরাসের প্রভাবে চীন থেকে কাঁচামাল আমদানির এ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। তবে সম্প্রতি চীন থেকে চালানটির আমদানি প্রক্রিয়া শুরু হয়েছে।

খাতসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পোশাক শিল্পের ওভেন পণ্য প্রস্তুত ও রফতানিকারকদের প্রয়োজনীয় কাঁচামালের অধিকাংশই আমদানি হয় চীন থেকে। ওভেন পণ্যের কাঁচামাল হিসেবে চীন থেকে বছরজুড়েই কাপড় আমদানি হয়। তবে এবার চীনে নতুন বছরের ছুটি চলাকালে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। প্রাণহানির ব্যাপকতায় সরকারি হস্তক্ষেপে দীর্ঘায়িত হয় ছুটি। স্থগিত হয়ে যায় দেশটি থেকে সব ধরনের আমদানি কার্যক্রম।

তিন দফা ছুটি পেছানোর পর চীনের পণ্য সরবরাহকারীরা বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে। বাংলাদেশের কারখানা মালিকদের চাহিদা অনুযায়ী কাপড় রফতানি কার্যক্রম শুরু করেছে তারা।

বিকেএমইর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম জানান, ২০ ফেব্রæয়ারি বেশকিছু কারখানা চালু হয়েছে। আশা করছি, দ্রুতই আমদানি কার্যক্রমে গতি আসবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৪৭ পিএম says : 0
SHOB KISUTEI BANGLADESHER ONNO DESHER WPORE NIRVOROTA ! EVEN AKTA ROAD, BRIDGE KORTEO CHINA SARA HOYNA, 47 BOSORE AKTA TRAIN ER BOGI BANATE PARLO NA ! OBAKKKK
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন