শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরভিনের সেঞ্চুরি, নাঈমের চার উইকেট

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৫ পিএম | আপডেট : ৫:০০ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২০

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ এবং জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্ট মাঠে গড়ায় আজ (শনিবার) সকালে। টস জিতে আগে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় জিম্বাবুয়ে। প্রথম দিনের ৯০ ওভারের খেলা শেষে ৬ উইকেট হারিয়ে ২২৮ রান তোলে জিম্বাবুয়ে। টাইগারদের হয়ে চারটি উইকেট তুলে নেন স্পিনার নাঈম হাসান আর বাকি দু'টি উইকেট ঝুলিতে পুরেন পেসার আবু জায়েদ রাহী। জিম্বাবুয়ের হয়ে শতক হাঁকান অধিনায়ক ক্রেইগ আরভিন। দিন শেষে উইকেটে আছেন রেগিস চাকাভা (৯) এবং ডোনাল্ড তিরিপানো (০)।

সংক্ষিপ্ত স্কোর :

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৯০ ওভারে ২২৮/৬ (মাসভাউরে ৬৪, কাসুজা ২, আরভিন ১০৭, টেইলর ১০, রাজা ১৮, মারুমা ৭, চাকাভা ৯*, তিরপানো ০*; এবাদত ০/২৬, রাহী ২/৫১, নাঈম ৪/৬৮, তাইজুল ০/৭৫)।

সেঞ্চুরিয়ান আরভিনকে ফেরালেন নাঈম

দ্বিতীয় নতুন বল নেওয়ার পর নাঈম হাসানকে আক্রমণে ফেরান মুমিনুল হক। অধিনায়কের আস্থার প্রতিদান দারুণভাবে দিলেন তরুণ অফ স্পিনার। অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করে দিলেন সেঞ্চুরিয়ান ক্রেইগ আরভিনকে।

যতটা টার্ন আশা করেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান ততটা করেনি। লেগ-মিডল স্টাম্পে পড়া বলটি পেছনে পায়ে লেগে আঘাত হানে স্টাম্পে। ২২৭ বলে ১৩ চারে ১০৭ রান করেন জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক। নাঈম পেলেন চতুর্থ উইকেট।

৮৯ ওভারে জিম্বাবুয়ের স্কোর ২২৬/৬। ক্রিজে রেজিস চাকাভার সঙ্গী ডোনাল্ড টিরিপানো।

শেষ বিকেলে রাহীর আঘাত

শেষ বিকালে জিম্বাবুয়ে শিবিরে আঘাত হেনেছেন পেসার আবু জায়েদ রাহী। টিমিসেন মারুমাকে আউট করে বড় হওয়ার আগেই ভাঙেন ক্রেইগ আরভিন ও মারুমার ২৫ রানের জুটি।

ক্রিজে সেট হওয়ার আগেই ৮০তম ওভারে টিমিসেন মারুমাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রাহী। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি মারুমা। মারুমার সঙ্গে একটি রিভিউও হারিয়েছে সফরকারীরা। দলীয় ১৯৯ রানে আউট হন এ ব্যাটসম্যান। আউট হওয়ার আগে ৩৫ বলে ১ চারে ৭ রান করেন তিনি। এটি রাহীর দ্বিতীয় শিকার।

বাকিরা আউট হলেও একপাশ আগলে রেখেছেন আরভিন। ৯২ রানে অপরাজিত আছেন এ ব্যাটসম্যান। ৮২তম ওভারে নতুন বল পেয়েছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৮২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০১ রান। উইকেটে রয়েছেন চাকাভা (০) এবং আরভিন (৯২)।

আবারও ব্রেক থ্রু এনে দিলেন নাঈম

কাসুজাকে ফিরিয়ে উইকেট পতণের সূচনা করেছিলেন রাহী। কিন্তু এরপর মাসভাউরে, ব্রেন্ডন টেইলরের পর এবার সিকান্দার রাজাকেও (১৮) লিটন দাসের গ্লাভসে বন্দী করে স্বস্তি ফেরালেন বাংলাদেশ শিবিরে। অধিনায়ক আরভিনের সঙ্গে বিদায়ের আগে ৪০ রানের জুটি গড়েছিলেন রাজা। ক্রিজে নতুন ব্যাট করতে নেমেছেন মারুমা।

দলীয় সংগ্রহ ৭১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান।

নাঈমের বলে বোল্ড টেইলর

শুরু থেকে স্পিনারদের প্রচুর রিভার্স সুইপ করছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দুই দেশের সবশেষ টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন ব্রেন্ডন টেইলর। এই ম্যাচেও খেলছিলেন আস্থার সঙ্গে।

তবে নাঈম হাসানের বলে পর পর রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে গেলেন টেইলর। বল তার ব্যাটের ভেতরের দিকে লেগে আঘাত হানে স্টাম্পে।

১১ বলে এক চারে ১০ রান করে ফেরেন টেইলর। ৫৫ ওভারে জিম্বাবুয়ের স্কোর ১৩৯/৩। ক্রিজে ফিফটি তুলে নেয়া ক্রেইগ আরভিনের (৫৬) সঙ্গী সিকান্দার রাজা (০)।

সেই নাঈমই পেলেন সাফল্য

নাঈম হাসানের বলে দুই দফায় জীবন পেয়েছিলেন প্রিন্স মাসভাউরে। শেষ পর্যন্ত তাকে ফিরিয়েই শতরানের জুটি ভেঙেছেন নাঈম।

ঝুলিয়ে দেওয়া বলটি ড্রাইভ করেছিলেন মাসভাউরে। কিন্তু পিচ করে বল একটু থেমে আসে। ফিরতি ক্যাচ যায় বোলারের দিকে। বাঁদিকে ঝাঁপিয়ে ভালো ক্যাচ নেন নাঈম।

৫৮ ও ৫৯ রানে নাঈমের বলেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া মাসভাউরে ফিরলেন ৬৪ রানে। ১৫২ বলের ইনিংসে আছে ৯টি চার।

জিম্বাবুয়ের রান ২ উইকেটে ১১৮। আরভিনের সঙ্গে মাসভাউরের দ্বিতীয় উইকেট জুটিতে ১১১ রান এসেছে ২৪১ বলে।

শুরুর ধাক্কা সামলে এগুচ্ছে জিম্বাবুয়ে

শুরুতে উইকেট পতনের পর ধীর ব্যাটিংয়ে সেই ধোক্কা সামাল দিয়েছে জিম্বাবুয়ে। প্রিন্স মাসভাউরের ফিফটি আর ক্রেইগ অরভিনের অভিজ্ঞ ব্যাটে এগিয়ে যাচ্ছে সফরকারীরা।

৪০ ওভার শেষে এক উইকেট হারানো জিম্বাবুয়ের সংগ্রহ ৯৮। ৫৮ রানে ব্যাট করছেন মাসভাউরে। ৩১ রান নিয়ে তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন অরভিন।

শুরুর জুটি ভাঙলেন রাহী

শুরু থেকে দারুণ লাইন-লেংথে বল করে কেভিন কাসুজাকে ভোগাচ্ছিলেন আবু জায়েদ রাহী। তবুও মাটি কামড়ে পড়ে ছিলেন অপর সঙ্গীকে নিয়ে।অবশেষে মিললো এর পুরস্কার। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল সুইংয়ের জন্য ঠিক মতো খেলতে পারেননি কাসুজা। ব্যাটের কানা ছুঁয়ে আসা ক্যাচ মুঠোয় জমান গালিতে থাকা নাঈম হাসানের।

ডানহাতি এই ওপেনারকে ফিরিয়ে ভাঙলেন উদ্বোধনী জুটি।

প্রথম পানি পানের বিরতি পর্যন্ত (১৪ ওভারে) জিম্বাবুয়ের সংগ্রহ ঐ এক উইকেটে ২৬। ক্রিজে প্রিন্স মাসভাউরের (১১) সঙ্গী ক্রেইগ আরভিন (৭)।

মুশফিকের সঙ্গে ফিরলেন নাঈম

দুটি পরিবর্তন নিশ্চিত ছিল, হলো এই দুই পরিবর্তনই। আগের টেস্টে খেলা মাহমুদউল্লাহ ও রুবেল হোসেন নেই স্কোয়াডেই। তাদের জায়গায় ফিরেছেন মুশফিকুর রহিম ও নাঈম হাসান।

নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান যাননি মুশফিক। তার ফেরাটা নিশ্চিতই ছিল। চোট কাটিয়ে ফেরা মেহেদী হাসান মিরাজের জায়গা হয়নি একাদশে। বিসিএলে দারুণ বোলিং করা তরুণ অফ স্পিনার নাঈম এসেছেন দলে।

বাংলাদেশ : তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।

টিশুমার অভিষেক, এনডিলভুর ফেরা

জিম্বাবুয়ের হয়ে টেস্ট অভিষেক হচ্ছে পেসার চার্ল্টন টিশুমার। একাদশে ফিরেছেন আইন্সলে এনডিলোভু।

জিম্বাবুয়ে : সিকান্দার রাজা, রেজিস চাকাভা, ক্রেইগ আরভিন, কেভিন কাসুজা, টিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরে, আইন্সলে এনডিলোভু, ভিক্টর নাউচি, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড টিরিপানো, চার্ল্টন টিশুমা।

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

টানা হারের বৃত্ত ভাঙার লক্ষ্য তো আছেই, নতুন সংস্কৃতি গড়ার দিকেও নজর বাংলাদেশের। স্পিন স্বর্গ বানিয়ে জেতার ভাবনা থেকে আপাতত একটু সরে ভালো উইকেটে খেলে জিম্বাবুয়েকে হারাতে চায় মুমিনুল হকের দল।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়। তিন সংস্করণ মিলিয়ে এটি দুই দলের মধ্যে শততম আন্তর্জাতিক ম্যাচ।

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছেন জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন