ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

চৌদ্দগ্রামে জমি ভরাট করে ইটভাটা নির্মাণ

মো. আকতারুজ্জামান, চৌদ্দগ্রাম (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে কুমিল্লার চৌদ্দগ্রামে কৃষি জমি ভরাট ও নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে উঠেছে আরও একটি নতুন ইটভাটা। একটি প্রভাবশালী মহল ক্ষমতার প্রভাব খাটিয়ে এ ইটভাটা নির্মাণ করছে। এতে করে আশপাশের কৃষকরা প্রতিবাদ করলে কোনো কোনো সময় তাদের লাঞ্চিত হতে হয়।
স্থানীয় সূত্রে জানা গেছে, মুন্সিরহাট ইউনিয়নের ছাতিয়ানি গ্রামের মো. মৃত খিদির আলীর ছেলে আহসান হাবিব মজুমদার পরিবেশ অধিদফতরের কোনো প্রকার অনুমোদন না নিয়েই চালিয়ে যাচ্ছে নতুন ইটভাটার প্রস্তুতি।
জানা যায়, ২০১৯ সালে মন্ত্রী পরিষদের বৈঠকে নতুন করে ইটভাটা নির্মাণ বন্ধের একটি আইন তৈরি করেছে। ফসলি জমি দখল করে নতুন করে আর যেন কোনো ইটভাটা তৈরি হতে না পারে সেজন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তার নির্দেশ প্রদান করলেও প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে প্রভাবশালী মহলটি কৃষি জমি ভরাট করে নতুন করে ইটভাটাটি তৈরি করছে। এতে আশপাশের বিপুল পরিমাণ কৃষি জমি দখল ও পরিবেশ বান্ধব গাছ-পালা কেটে সাবাড় করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, ছাতিয়ানি গ্রামে একটি ইটভাটা আছে আবার পাশাপাশি আরো একটি ইটভাটা হচ্ছে। এবার আমরা আর ঘর থেকে বের হতে পারবো না। আমাদের দাবি সরকার এবং স্থানীয় প্রশাসনের নিকট এ গ্রামে যেন আর কোনো ইটভাটা না হয়।
এ ব্যাপারে চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা জানান, অবৈধ নতুন ইটভাটা তৈরির খবর শুনেছি। আমরা মোবাইল কোর্টের মাধ্যামে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।
এ বিষয়ে পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক শওকত আরা কলি জানান, ইটভাটাগুলো জনবসতির খুব কাছাকাছি গড়ে উঠেছে। ভাটার ইট পোড়ানো ধোঁয়ায় পরিবেশ দূষণ হচ্ছে। নানাবিধ রোগে আক্তান্ত হচ্ছে স্থানীয় লোকজন। তবে অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো, জরিমানা ও ক্ষতিপূরণ আদায়ের কথা জানালেন পরিবেশ অধিদফতরের এই কর্মকর্তা।
এ বিষয়ে ইটভাটার মালিক আহসান হাবিব মজুমদার বলেন, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র এখনো পাইনি। তবে এর জন্য আবেদন করা হয়েছে। তাহলে কিভাবে ইটভাটার কাজ করা হচ্ছে-এমন প্রশ্নের জবাবে তিনি নিশ্চুপ থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন