বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়েতে অবৈধ বাংলাদেশি কর্মীদের চলছে দুর্দিন

সাধারণ ক্ষমা বাতিল : ৫ বছরের নিষেধাজ্ঞা আসছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

তেল সমৃদ্ধ দেশ কুয়েতে অবৈধ বাংলাদেশি কর্মীদের দুর্দিন চলছে। ২০২০ সালের মধ্যে দেশটিতে অবৈধ অভিবাসী কর্মীরা সাধারণ ক্ষমা পাবে না। অবৈধ প্রবাসীদের যারা গ্রেফতার হবেন তাদেরকে মধ্যপ্রাচ্যসহ কুয়েতে প্রবেশে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হবে। কারণ সাধারণ ক্ষমার সুবিধাকে বিপুল সংখ্যক অবৈধ প্রবাসীরা অপব্যবহার করছে। কুয়েতে এ পর্যন্ত এক লাখ ২০ হাজার অবৈধ প্রবাসী বসবাস করছে। এটি কুয়েতের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। সম্প্রতি দেশটির নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে এতথ্য জানানো হয়েছে।

দেশটির দৈনিক আল-রায় এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতে এবার যাদের (অবৈধ প্রবাসী) গ্রেফতার করা হবে, তাদের স্ব স্ব দেশে পাঠিয়ে দিলে ৫ বছরের মধ্যে কুয়েতসহ কোনো আরব দেশে প্রবেশ করতে পারবে না। তবে ৫ বছর অতিক্রম করলে আবার কুয়েতসহ আরব দেশগুলোতে প্রবেশ করতে পারবে।
খোঁজ নিয়ে জানা গেছে, কুয়েতে অবৈধ প্রবাসীরা বাইরে পালিয়ে পালিয়ে কাজ করে প্রচুর অর্থ আয় করছে। আবার সাধারণ ক্ষমা দিলে কোনো ধরনের জরিমানা না দিয়েই কুয়েত ত্যাগ করে পুনরায় আবার ভিসা নিয়ে কুয়েতসহ আরব দেশগুলোতে প্রবেশ করে।

উল্লেখ্য, ২০১৮ সালে সাধারণ ক্ষমায় অবৈধ প্রবাসীদের জরিমানা না দিয়ে আকামার সমস্যা সমাধানের সুযোগ করে দেয়া হয়েছিল। এরপর জরিমানা দিয়েই আকামা সংশোধনের সুযোগ ছিল, তবে এ ধরনের সুযোগ এখন দেয়া হবে না বলে জানিয়েছে সূত্রটি।
কুয়েতে গ্রেফতারকৃতদের পাঁচ বছরের নিষেধাজ্ঞাসহ গালফ দেশগুলো থেকে বøক করেই পাঠানো হবে। এ জন্য কুয়েতের প্রতিটা নিরাপত্তা বিভাগকে অভিযান চালিয়ে যেতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন