ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মহানগর

আরো বেসরকারি দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ পিএম

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান অমান্য করায় বেসরকারি দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেন। বার কাউন্সিলকে ১০ লাখ টাকা দেয়া সাপেক্ষে তাদের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন। এর আগে গত বৃহস্পতিবার এই দুই ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন আদালত। আজ রোববার তারা হাজিরের পর আদেশ দেন সর্বোচ্চ আদালত।

আদালতে ইউনিভার্সিটির পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী এবিএম আলতাফ হোসেন। আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান রয়েছে। কিন্তু বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করলে তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। নিয়মের বাইরে গিয়ে শিক্ষার্থী ভর্তি করায় এর আগে আরো একাধিক ইউনির্ভাসিটিকে জরিমানা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন