বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় যাওয়ার পথে রাশিয়ার চার বিমানকে আটকে দিল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৬ পিএম

সিরিয়ার দিকে যাওয়ার চেষ্টা করছিল রাশিয়ার চারটি বিমান। মাঝ আকাশে সেই বিমানকে থামিয়ে দিয়েছে তুরস্ক। চারটি বিমানের মধ্যে মিলিটারি এয়ারক্রাফট ছাড়াও ছিল দুটি বম্বার। সম্প্রতি তুর্কি আকাশ সীমায় এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম নেজাভিসিমায়া গেজেটা।
নিজেদের আকাশসীমায় চার রুশ যুদ্ধবিমানকে বাধা দেয় তুরস্ক। গত বৃহস্পতিবার তুর্কি আকাশ সীমায় এই ঘটনা ঘটে। মিডলইস্ট মনিটরে প্রকাশিত খবর অনুযায়ী, রুশ যুদ্ধবিমানগুলি রাশিয়ার হেইমিন এয়ার বেস থেকে সিরিয়ার উদ্দেশে যাচ্ছিল। চারটি বিমানের মধ্যে দু’টি বিশেষ বোমারু বিমান ছিল। কিন্তু বিমান চারটি তুর্কি সীমানায় প্রবেশ করলেই তাদের বাধা দিতে এগিয়ে আসে তুর্কি বিমান বাহিনী।
মার্কিন সংবাদ মাধ্যম বøুমবার্গ জানিয়েছে, রুশ সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর বিমান হামলায় তুর্কি সেনা নিহত হওয়ার ঘটনার জেরে আমেরিকার কাছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধার চেয়েছে তুরস্ক। সিরিয়া ইস্যুতে ক্রমেই রাশিয়ার সাথে এরদোগান সরকারের দূরত্ব বাড়ছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত মিত্রতার দিকে ঝুঁকছে তুরস্ক।
ইদলিবের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর সম্প্রতি জরুরি বৈঠকে বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে ওই অঞ্চলের সাধারণ নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবিক সহযোগিতা বিষয়ক কমিশনার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন