শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিঘ্নিত হচ্ছে ইন্টারনেট সেবা

সিলেটে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দেশের প্রথম ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন পরীক্ষামূলকভাবে চালু হয়েছে সিলেটে। কিন্তু এর সুবিধা ভোগ করার আগেই আতঙ্ক ভর করছে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে। কারণ ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন চালুর পর বিদ্যুতের খুঁটি সরালে প্রায় ৩০টি প্রতিষ্ঠানের ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যেতে পারে বলে ধারণা করছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। বিষয়টি নিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছে ইন্টারনেট সেবা প্রদানকারী কোম্পানিগুলো। বিষয়টি নিয়ে সিলেটে বেশ জল্পনার সৃষ্টি হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সিলেট সিটি করপোরেশন নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) রুহুল আলম ইন্টারনেট বন্ধ হবার কথা জানিয়েছেন। বিশেষ বিজ্ঞপ্তিতে সিসিকের সকল নাগরিকবৃন্দের অবগতির জন্য জানানো হয়েছে, ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)-এর বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় আম্বরখানা-ইলেকট্রিক সাপ্লাই হয়ে চৌহাট্টা পয়েন্ট ও সিটি পয়েন্ট হয়ে সিলেট সার্কিট হাউস পর্যন্ত ও চৌহাট্টা পয়েন্ট হয়ে রিকাবিবাজার থেকে নবাব রোডস্থ বিপিডিবির বাগবাড়ি অফিস পর্যন্ত এবং পূর্ব জিন্দাবাজার হয়ে জেলরোড পয়েন্ট পর্যন্ত রাস্তার উভয় পার্শ্বে ওভারহেড বৈদ্যুতিক তারসমূহ ভ‚গর্ভে স্থানান্তরের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

এসব এলাকায় ওভারহেড বৈদ্যুতিক তারসমূহ ভ‚গর্ভে স্থানান্তরের ফলে সেখানে স্থাপিত সকল বৈদ্যুতিক খুঁটি এবং ওভারহেড তারগুলো বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) অপসারণ করবে। এইসব বৈদ্যুতিক খুঁটি অপসারণের ফলে খুঁটিতে আটকানো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) ক্যাবলগুলোও একইসঙ্গে অপসারণ করা হবে। যার ফলে ইন্টারনেট সংযোগ বিঘিœত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এ বিষয়টি নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) এবং আইএসপিয়ের সাথে কয়েক দফা বৈঠক করেও কোন সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি। তাই এ ব্যাপারে আইনগতভাবে সিলেট সিটি করপোরেশনের কোন দায়-দায়িত্ব নেই। এজন্য আগামী সাত কর্মদিবসের মধ্যে আইএসপিগণকে এনটিটিএন কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানায় সিসিক। অন্যথায় অনাকাঙ্কিত পরিস্থিতির জন্য সংশ্লিষ্টরা দায়ী থাকবে বলেও জানায় সিলেট সিটি করপোরেশনের বিদ্যুৎ বিভাগ।

ইন্টারনেট ব্যবসায়ীদের সংগঠন আইএসপির যুগ্ম আহ্বায়ক ওয়াহিদুর রহমান ইনকিলাবকে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে জিন্দাবাজর এলাকা থেকে ক্যাবল সরিয়ে ফেলতে মেয়র আমাদেরকে নির্দেশ দিয়েছেন। কিন্তু জিন্দাবাজার হল সকল অপারেটরদের কার্যালয়। এখান থেকেই পুরো নগরীতে ক্যাবল টানানো হয়েছে। জিন্দাবাজার এলাকায় ক্যাবল না থাকলে এর প্রভাব পড়বে পুরো নগরীতে। আমাদের ৪০-৫০ হাজার গ্রাহক বিরাট বিড়ম্বনায় পড়বেন। সরকারি বেসরকারি অফিসগুলোর কার্যক্রমেও ব্যাঘাত ঘটবে। এ জন্য আমরা মেয়রকে অনুরোধ করেছি বিকল্প ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত পিডিবির খুঁটিগুলো যেন সরানো না হয়। বিষয়টি নিয়ে আমরা সিলেটের জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে স্মারকলিপি দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন