ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ ভারতে আসছেন ট্রাম্প, খাবেন সোনা-রূপার বাসনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৩ পিএম

প্রথমবারের মতো দুইদিনের রাষ্ট্রীয় সফরে আজ ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সফরকে কেন্দ্র করে এরইমধ্যে ভারতজুড়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে।
সংবাদ সংস্থা ডনের তথ্যানুযায়ী, সোমবার দুপুরে গুজরাটের আহমেদাবাদ বিমানবন্দরে নামবে ট্রাম্পকে বহনকারী বিশেষ বিমান। সেখান নবসাজে সজ্জিত মোতেরা স্টেডিয়াম পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা জুড়ে চলবে ট্রাম্প ও মোদির রোড শো। যাত্রাপথে ২৮টা মঞ্চে বিভিন্ন রাজ্যের সংস্কৃতির ঝলক থাকবে। যাত্রাপথেই তিনি গান্ধীর সবরমতী আশ্রমে যেতে পারেন। সেখানে তাকে চরকা উপহার দেয়া হবে। মোতেরা স্টেডিয়ামে পৌছবেন ১ টা ১৫ মিনিটের দিকে। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান হবে। মধ্যাহ্নভোজের পর সোজা আগ্রা। বিকেল পাঁচটায় আগ্রা পৌঁছবেন ট্রাম্প। সূর্যাস্তের আলোয় অপরূপ তাজমহল দেখার পর সাড়ে ছয়টা নাগাদ দিল্লির পথে যাত্রা করবেন। সেখানে তিনি দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন।
এরপর মঙ্গলবার সকাল দশটায় প্রেসিডেন্ট ভবনে স্বাগত জানানো হবে তাকে। সেখান থেকে রাজঘাটে গান্ধীর প্রতি সম্মান দেখাবেন ট্রাম্প ও মোদি। সাড়ে এগারোটায় শুরু হবে তাদের মধ্যে সরকারি পর্যায়ের আলোচনা। বেলা তিনটার সময় মার্কিন দূতাবাসে যাবেন তিনি। সেখানে ভারতীয় শিল্প ও বানিজ্য প্রতিনিধিদলের সঙ্গে কথা হবে। এ সময় মেলানিয়া ট্রাম্প দিল্লির সরকারি স্কুলে হ্যাপিনেস ক্লাস দেখে আসবেন। রাত দশটায় যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন ট্রাম্প।
গত পাঁচ বছরে মোদির সঙ্গে ট্রাম্পের আটবার দেখা হয়েছে। দুজনই দুজনকে প্রকৃত বন্ধু বলে সম্বোধন করলেও একে অন্যের ওপর নতুন করে শুল্ক চাপিয়েছেন, বাদ দিয়েছে বিশেষ সুবিধাগুলো। ফলে বাণিজ্য চুক্তিগুলো আলোর মুখ দেখেনি। তবে যুক্তরাষ্ট্র, ভারত উভয় পক্ষই আশা করছেন যে এই সফর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ কৌশলগত অংশীদারিত্ব এবং বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করবে।
এদিকে মার্কিন প্রেসিডেন্টের অভ্যর্থনায় এখন ভারতের রাজধানী দিল্লির বুকে সাজো সাজো রব। ট্রাম্পের আপ্যায়নে যাতে কোনো ত্রুটি না থাকে তার ব্যবস্থাপনায় রীতিমতো তোড়জোড় শুরু করে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পারিষদরা।
এলাহি আয়োজন করা হয়েছে ট্রাম্পের অভ্যর্থনায়। ভারতীয় সংস্কৃতির সঙ্গে মার্কিন প্রেসিডেন্টকে পরিচয় করাতে সবরকম প্রস্তুতি নেয়া হয়েছে। জয়পুর থেকে আনানো হয়েছে সোনা এবং রূপার বাসন। ভারতও যে ঐশ্বর্যের দিক থেকে কোনো অংশে কম নয় তা জাহির করতেই কোনো কমতি রাখছে না মোদি সরকার।
জয়পুর থেকে বিশেষ অর্ডার দিয়ে আনা হয়েছে সোনা এবং রূপার তৈরি খাবার প্লেট ও ডাইনিং সেট। সেই স্পেশ্যাল বাসনেই মার্কিন প্রেসিডেন্টকে খাবার পরিবেশন করা হবে বলে জানা গেছে। ভারতীয় রন্ধনের সঙ্গে ট্রাম্প যাতে পরিচিত হতে পারেন তার আয়োজনে কোনো কমতি রাখছে না দিল্লির প্রসিদ্ধ রেস্তোরাঁ বুখারা। ট্রাম্পের পছন্দের কথা মাথায় রেখে ট্রাম্প প্ল্যাটার তৈরি করেছে এই রেস্তোরাঁ। সেখানে এমএফ হুসেনের আঁকা একটি অ্যাপ্রন উপহার দেয়া হবে মার্কিন প্রেসিডেন্টকে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ট্রাম্পের খাদ্য তালিকায় থাকছে ডায়েট কোক, চেরি ভেনিলা আইসক্রিম। গত ৪১ বছর ধরে এই রেস্তরাঁ নিজেদের মেনুতে কোনো পরিবর্তন আনেনি। এই রেস্তরাঁর জনপ্রিয়তা তন্তুর এবং কাবাবের জন্য। ট্রাম্পের আগে বারাক ওবামা, বিল ক্লিন্টন, জর্জ বুশ, ভøাদিমির পুটিন, দলাই লামাসহ একাধিক ব্যক্তিত্ব এই রেস্তরাঁয় খাবার খেয়েছেন। তন্তুরির পাশাপাশি রেস্তরাঁর বিশেষত্ব ডাল বুখারা পরিবেশন করা হবে মার্কিন প্রেসিডেন্টকে।
ভারতের রাজধানী দিল্লির আইটিসি ময়ূরার যে স্যুইটে সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থাকবেন তার এক রাতের ভাড়া ৮ লাখ রুপি। এই নিয়ে ট্রাম্প চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যিনি আইটিসি ময়ূরার অতিথি তালিকা সমৃদ্ধ করতে চলেছেন। দিল্লির সর্দার প্যাটেল মার্গের আইটিসি ময়ূরার ১৪ তলার এই চাণক্য স্যুইটে এর আগে অতিথি হিসেবে ছিলেন বারাক ওবামা, বিল ক্লিন্টন এবং জর্জ বুশ। দিল্লির বুকে একমাত্র এই হোটেলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ দ্বারা নির্ধারিত দূষণ মুক্ত বাতাস পাওয়া যায়।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন