শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের চিকিৎসা সেবা কর্মীদের নানা ভর্তুকিসহ বেতন-ভাতা বাড়ছে তিনগুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৬ পিএম

নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় সামনের সারি থেকে সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসক, নার্সসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা। এই কঠিন মুহূর্তে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাওয়ার কারণে চীনের হুবেই প্রদেশসহ অন্যান্য স্থানের চিকিৎসাসেবা কর্মীদের বেতন তিনগুণ বাড়িয়ে দেওয়া ঘোষণা এসেছে। এছাড়া তাদেরকে বিভিন্ন ধরনের ভর্তুকি দেওয়ার কথাও বলা হয়েছে।
চীনে করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি দলের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে গতকাল রবিবার এসব তথ্য জানানো হয়। চীন সরকারের পক্ষ থেকে ওই কর্মকর্তারা আরো জানান, এই ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের সর্বোচ্চ নিরাপত্তা এবং সব ধরনের সাহায্য-সহযোগিতা করা হবে। চিকিৎসকদের সহায়তার ব্যাপারে এরই মধ্যে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে।
চিকিৎসকদের মধ্যে যারা এই মুহূর্তে দায়িত্ব পালন করছেন, তাদেরকে পদোন্নতি দেওয়া হবে এবং তারা চাইলেই পেশাগত পদ পরিবর্তনের আবেদন করতে পারবেন।
সেই সঙ্গে আরো বলা হয়েছে, চিকিৎসাসেবায় নিয়োজিত কর্মীরা কাজের পর নির্দিষ্ট সময় ধরে বিশ্রাম নিতে হবে। তাদের সুরক্ষার জন্য হ্যান্ডওয়াশ থেকে শুরু করে অন্যান্য সামগ্রী সরবরাহেরও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তাদেরকে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি করোনাভাইরাসের প্রকোপ থেমে গেলে বিনোদন ছুটি দেওয়া হবে।
সরকারিভাবে আরো জানানো হয়েছে, হাসপাতাল, ক্লিনিক এবং কোয়ারেনটাইনে সুরক্ষামূলক সরঞ্জামের চাহিদার বিষয়টি অগ্রাধিকার দেওয়া উচিত। সেই সঙ্গে বলা হয়েছে, স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের পরিবারের সবাই চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। তাদেরকেও বিনামূলে স্বাস্থ্যসেবা দেওয়া হবে। কারণ, সেবাকর্মীদের সঙ্গে তারাও জড়িত। এই অসময়ে তাদের ত্যাগও কোনো অংশে কম নয়।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার সকাল পর্যন্ত অন্তত ২৪৬৯ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৯৮৫ জনে ঠেকেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন