শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুঞ্জন থেকেই মাহাথিরের পদত্যাগ, ড. উয়ান আজিজাহ হতে পারেন পরবর্তী প্রধানমন্ত্রী

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৫ পিএম

২০১৮ সালে নির্বাচনে বিজয়ী হয় বিশ্বের জেষ্ঠ্যতম এই প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। মালেয়শিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, আনোয়ার ইব্রাহিমের সঙ্গে সম্পর্কের অবনতির গুঞ্জন থেকে স্থানীয় সময় বেলা একটায় রাজার কাছে মাহাথিরের পদত্যাগপত্র পৌঁছে দেয়া হয়। -বিবিসি, সিএনএন, স্ট্রেইঁস টাইমস, আল-জাজিরাহ
নতুন কেউ প্রধানমন্ত্রী নিযুক্ত হবেন, নাকি আবারও সাধারণ নির্বাচন হবে এই বিষয়টি এখনও পরিষ্কার নয়।
দেশটির ইংরেজি দৈনিক মালয় মেইল এক প্রতিবেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে।
দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন।
মাহাথিরের স্থলাভিষিক্ত আজিজাহ হবেন কি-না এমন প্রশ্ন করা হলে, চারদলীয় ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের সঙ্গী বহু বর্ণের রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট দাতুক সেরি আনোয়ার ইব্রাহীমের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ওয়ান আজিজাহই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী।
মাহাথিরের দল মালেয়শিয়ান ইউনাইটেড ইন্ডিজিনাস পার্টি জানিয়েছে, তারা নিজেদের নেতার সমর্থনে ক্ষমতাসীন পাখতান হারাপান জোট ত্যাগ করছে। দলটির নেতা মহিউদ্দিন ইয়াসিন এক বিবৃতিতে বলেন, ‘হাউজ অব রিপ্রেজিটেন্টিভেভের সকল পার্টি সদস্য শপথ করেছিলেন, তারা ড. মাহাথির মোহাম্মদকে সমর্থন করবেন। আমরা সে প্রতিশ্রুতি রক্ষায় বদ্ধ পরিকর।’
এই পদত্যাগের আগে কিছুটা রাজনৈতিক টানাপোড়েনের মাঝে পড়ে মালেয়শিয়া। অর্থমন্ত্রী মোহাম্মদ আজিম আলি এবং গৃহায়ণ ও স্থানীয় সরকারমন্ত্রী জুরাইদা কামরুদ্দিন ইব্রাহিমের পিপলস অ্যান্ড জাস্টিস পার্টি থেকে সোমবার সকালে বরখাস্ত হন। এরপরই দলটির ৯জন আইনপ্রণেতা দলত্যাগের ঘোষণা দেন। স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, পুরাতন জোট নড়বড়ে হয়ে যাওয়ায় নতুন একটি জোট গঠনের জন্যই আসলে সরে গেছেন মাহাথির। নতুন জোটে কারা থাকবেন, তা এখনো নিশ্চিত করে জানা যায়নি।
গতকাল রোববার রাতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয় মাহাথিরের দল একটি নতুন সরকার গঠনের পরিকল্পনা করছে। সেই পরিকল্পনা অনুযায়ী তার স্থানে অভিষিক্ত উত্তরাধিকারী আনোয়ার ইব্রাহিমের নাম বাদ দেয়া হবে বলেও জানানো হয়।
এর আগে জানা যায়, পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে শিগগিরই নতুন সরকার গঠিত হতে পারে বলে দেশটিতে আলোচনা চলছে। এরপর স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, রোববার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের শীর্ষস্থানীয় নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। এই বিষয়টি নতুন সরকার গঠনের গুঞ্জনে একটি নতুন মাত্রা যোগ করে।
২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেয়ার আগে মাহাথির মোহাম্মদ বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০০৩ সাল পর্যন্ত।
এর আগে শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, ‘বিষয়টা এখন আমার ওপর নির্ভর করছে। সংবাদ সম্মেলন থেকে যখন সবাই চলে যান তখন সেখানে উপস্থিত ছিলেন উপপ্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. উয়ান আজিজাহ উয়ান ইসমাইল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন