শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিল অব এন্ট্রি দাখিল করতে হবে ৭২ ঘণ্টার মধ্যে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৭ এএম

পণ্য বন্দরে পৌঁছানোর ৭২ ঘণ্টার মধ্যে কাস্টমস হাউসে বিল অব এন্ট্রি দাখিল করা বাধ্যতামূলক এমন আইন করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কাস্টমস আধুনিকায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য) খন্দরকার মুহাম্মদ আমিনুর রহমান।
তিনি বলেন, অনেক আমদানিকারক দেরিতে বিল অব এন্ট্রি জমা দেন। এতে সামগ্রিক পণ্য খালাসের ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছে। তাই এ পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য পণ্য বন্দরে পৌঁছানোর ৭২ ঘণ্টার মধ্যে বিল অব এন্ট্রি দাখিল বাধ্যতামূলক করার আইন করা হচ্ছে। গত রোববার রাজধানীর একটি হোটেলে ‘ব্যবসা সহজীকরণ : সাম্প্রতিক সময়ে বাংলাদেশে গৃহীত সংস্কার কর্মসূচিসমূহ’ বিষয়ক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।এনবিআর ও বিশ্বব্যাংক গ্রুপের সহযোগি প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) যৌথভাবে কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শরীফা খান, বিল্ড’র চেয়ারপারসন আবুল কাশেম খান, চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার ফখরুল ইসলাম, ঢাকা কাস্টমস হাউসের কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন, যুক্তরাজ্যের উন্নয়ন সহযোগি সংস্থা ডিএফআইডির বেসরকারিখাত উন্নয়ন উপদেষ্টা মাশফিক ইবনে আকবর, আইএফসির বেসরকারিখাত বিশেষজ্ঞ নুসরাত নাহিদ বাবি বক্তব্য রাখেন। আমিনুর রহমান বলেন, এনবিআর আগামী ২০২২ সালে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (এসএসডবিøউ) চালু করতে পারবে।
তখন একজন আমদানিকারক মাত্র দুই দিনের মধ্যে পণ্য খালাসের সব ধরনের কার্যক্রম সম্পন্ন করতে পারবে। রফতানির আদেশ, ট্রেড লাইসেন্সসহ আমদানি-রফতানির সাথে সংশ্লিষ্ট ৩৯টি প্রতিষ্ঠানের প্রয়োজনীয় ডকুমেন্টে এনবিআরের ওয়েবসাইটে পাওয়া যাবে বলে তিনি জানান। কর্মশালায় অন্য বক্তারা ব্যবসায় সহজীকরণের ক্ষেত্রে উন্নতির জন্য নীতি সংস্কারের সুপারিশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন