ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়ংকর সামরিক অস্ত্র কিনতে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে ৩ বিলিয়ন ডলারের চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৩:২১ পিএম

ভারতকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও ভয়ংকর সামরিক অস্ত্র দিতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতে পৌঁছে এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
সোমবার স্থানীয় সময় ১১ টা ৪০ মিনিটে ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখান থেকে মোতেরা স্টেডিয়ামে যান তিনি। ‘নমস্তে ট্রাম্প’ নামক একটি অনুষ্ঠানে সংবর্ধনা দেয়া হয় ট্রাম্পকে। সেখানেই দেয়া এক ভাষণে এই প্রতিরক্ষা চুক্তির ঘোষণা দেন তিনি।
ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে প্রায় যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামের ভাষণে এই বিষয়টিকে তুলে ধরে ট্রাম্প জানান, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া হয়।
নয়াদিল্লি-ওয়াশিংটনের মধ্যে সেই পারস্পরিক সমঝোতা আরো বাড়াতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে এই দুই দেশ। তারই পরিপ্রেক্ষিতে ভয়ংকর সামরিক অস্ত্র কিনতে দুই দেশের মধ্যে ৩ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে বলে জানা গেছে। এই চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৪ টি ভয়ংকর সামরিক হেলিকপ্টার (এমএইচ-৬০ হেলিকপ্টার) কিনবে ভারত।
জানা গেছে, হেলিকপ্টার চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভারত যে হেলিকপ্টারগুলো কিনবে সেগুলো ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী। জলসীমায় নজরদারি, ডুবোজাহাজের উপস্থিতি, তল্লাশি ও উদ্ধার কাজে অত্যন্ত দক্ষ এই কপ্টারগুলো। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, নতুন এই মার্কিন কপ্টারগুলো এলে ধাপে ধাপে সরিয়ে নেয়া হবে ‘সি কিং’ কপ্টারগুলো।
এর আগে ২০১৯ সালে ভারতকে ‘বিশেষ বাণিজ্য বন্ধু’র তালিকা থেকে সরিয়ে দেয় হোয়াইট হাউস। এরপর থেকেই দুই দেশের মধ্যে ‘শুল্ক যুদ্ধ’ শুরু হয়। বিভিন পণ্যে ভারতের উপর শুল্ক বসায় যুক্তরাষ্ট্র। তবে পিছিয়ে ছিলোনা ভারত। কঠিন জবাব হিসেবে তারাও একই পথ বেছে নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
gil ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৩ পিএম says : 0
এইসব ভয়ংকর সামরিক অস্ত্র দিয়া আজো আমেরিকা তালিবান আর আই এস কে হারাতে পারলনা।ভারত আর কি করবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন