বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইডিএফ ঋণসীমা বাড়ল বিকেএমইএ সদস্যদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৫ পিএম

নিট গার্মেন্ট মালিকদের বৃহৎ সংগঠন বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিকেএমইএ) জন্য রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে বিকেএমইএ’র রফতানিকারকরা ইডিএফ তহবিল থেকে সর্বোচ্চ দুই কোটি (২০ মিলিয়ন) ডলার ঋণ নিতে পারবেন, যা বাংলাদেশি মুদ্রায় ১৬৯ কোটি ৯০ লাখ টাকা (১ ডলারে ৮৪ দশমিক ৯৫ টাকা ধরে)। এত দিন এই সীমা ছিল দেড় কোটি ডলার (১৫ মিলিয়ন ডলার)।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ‘বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ’ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলারে পাঠিয়েছে।

স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ সহায়তা দেয়ার মাধ্যমে রফতানি বৃদ্ধির লক্ষ্য নিয়ে ১৯৮৯ সালে এ তহবিল তৈরি করেছিল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এ তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি ডলারে।

রফতানি বাণিজ্যে উৎসাহ ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশি রফতানিকারকদের সক্ষমতা বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের এ ঋণ সরবরাহ করছে। তৈরি পোশাক, কাপড়, সিরামিক্স, প্লাস্টিক পণ্য রফতানিকারকদের এ তহবিল থেকে ঋণ দেয়া হয়।

এর আগে গত বছরের নভেম্বরে ইডিএফ ঋণের সুদহার এক শতাংশ কমায় কেন্দ্রীয় ব্যাংক, যা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছিল। এর ফলে ইডিএফ তহবিলের আওতায় লন্ডন আন্তব্যাংক হারের (লাইবর) সঙ্গে ১ দশমিক ৫০ শতাংশ সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারছেন রফতানিকারকরা, যা আগে লাইবর সঙ্গে ২ দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps