শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এ বার বিহারেও এনআরসি বিরোধী প্রস্তাব পাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১২ পিএম

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সরকার


পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পাঞ্জাবের পর এবার তালিকায় নাম লেখাল বিহারও। তবে আরও এক কদম এগিয়ে জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর)-এর সঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধী প্রস্তাবও মঙ্গলবার বিধানসভায় পাশ করল নীতীশ কুমার সরকার।

প্রস্তাবের মূল বিষয়, রাজ্যে এনআরসি কার্যকর করা হবে না এবং বিহার সরকারের শর্ত মানলে তবেই এনপিআর কার্যকর করা হবে। এনপিআর-এর ফর্ম থেকে আপত্তিকর অংশগুলি বাদ দেওয়ার জন্য কেন্দ্রকে চিঠি লিখেছেন বলে বিধানসভায় জানিয়েছেন নীতীশ।

গতকাল অধিবেশনের শুরু থেকেই উত্তপ্ত হয়ে ওঠে বিহার বিধানসভা। সিএএ, এনআরসি, এনপিআর-এর উপর মুলতুবি প্রস্তাব আনেন আরজেডি নেতা তথা বিরোধী দলনেতা লালুপুত্র তেজস্বী যাদব। স্পিকার বিজয় কুমার চৌধুরী সেই প্রস্তাব গ্রহণ করেন। অন্য দিকে, অধিবেশনের শুরু থেকেই ‘কালা কানুন’ স্লোগান দিতে শুরু করেন আরজেডি-সহ বিরোধী দলের বিধায়করা। তাতে উত্তেজিত হয়ে ওঠেন বিজেপির মন্ত্রী নন্দকিশোর যাদব, বিজয় কুমার সিনহা-সহ বিধায়করা। তারাও বিরোধীদের ওই স্লোগানের তীব্র প্রতিবাদ করে হই হট্টগোল শুরু করেন। আবার বিরোধীরাও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে জবাব দেয়ার জন্য চাপ দিতে থাকেন। দু’পক্ষের এই হইচইয়ের মধ্যেই অধিবেশন মুলতুবি হয়। তার পর ফের অধিবেশন শুরু হলে হই হট্টগোলের মধ্যেই জবাব দেন নীতীশ।

নীতীশ কুমার আগেই জানিয়েছিলেন, তার রাজ্যে এনআরসি কার্যকর করতে দেবেন না। পাশাপাশি এনপিআর-এর আপত্তিকর অংশগুলি বাদ দেয়ার দাবি জানিয়েছিলেন। সেই দুই প্রস্তাবই পাশ হয়েছে বিধানসভায়। এনপিআর-এর ক্ষেত্রে ২০১০ সালের যে ফর্ম ছিল, সেই ফর্মেই সামান্য সংশোধন করে কার্যকর করার দাবি জানিয়েছেন নীতীশ। বিধানসভায় তিনি জানিয়েছেন, রাজ্যের এই অবস্থান জানিয়ে কেন্দ্রকে চিঠিও লিখেছেন।

পাঞ্জাব, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গ বিধানসভায় এনপিআর বিরোধী প্রস্তাব আগেই পাশ হয়েছে। তবে এই তিন রাজ্যেই এনপিআর কার্যকর করা হবে না বলে প্রস্তাব পাশ হয়েছে। নীতীশ তার সঙ্গে এনআরসি-ও যোগ করে দিলেন। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন