ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

খেলাধুলা

বড় রদবদলের ইঙ্গিত জেমির!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ইংল্যান্ডে ছুটি কাটিয়ে প্রায় এক সপ্তাহ আগে ঢাকায় ফিরেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ব্রিটিশ কোচ জেমি ডে। ২০ ফেব্রæয়ারি ফেরার পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা দেখেই ব্যস্ত সময় পার করছেন তিনি। ছুটে বেড়াচ্ছেন দেশের বিভিন্ন ভেন্যুতে। কড়া নজর রাখছেন বিপিএলে বিভিন্ন ক্লাবের হয়ে খেলা ফুটবলারদের উপর। লক্ষ্য তার একটাই। আর তা হলো জাতীয় দলের জন্য নতুন খেলোয়াড় বাছাই।

কাতার বিশ্বকাপ বাছাইয়ের হোম ম্যাচে বাংলাদেশ আগামী ২৬ মার্চ মোকাবেলা করবে আফগানিস্তানকে। ম্যাচটি সিলেটে অনুষ্ঠিত হবে। মূলত এ ম্যাচের জন্যই নতুন খেলোয়াড় খুঁজছেন জেমি। যে কারণে বিপিএলের খেলা দেখে নজর রাখছেন ফুটবলারদের উপর। লিগের ম্যাচ দেখে এরই মধ্যে বেশ ক’জন নতুন ফুটবলারকে মনে ধরেছে এই ব্রিটিশ কোচের। ফুটবলারদের নাম প্রকাশ না করলেও জাতীয় দলের ক্যাম্পে একাধিক নতুন মুখের ইঙ্গিত দিয়েছেন জেমি।

অন্যদিকে চলতি বিপিএলে বেশ ক’জন পুরনো খেলোয়াড়কে সাইড লাইনে বসে থাকতে দেখে হতাশ হয়েছেন জাতীয় দলের প্রধান কোচ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি বিপিএলের কিছু ম্যাচ দেখে হতাশ হয়েছি। কারণ ওই ম্যাচগুলোতে আমার নজরে পড়েছে জাতীয় দলের ৬/৭ জন খেলোয়াড় একাদশে নেই। ক’জনকে দেখেছি বদলি হিসেবে মাঠে নামতে। তবে এতে লাভই হচ্ছে জাতীয় দলের জন্য। পুরনোরা বসে থাকায় নতুনরা সুযোগ পাচ্ছে। ৩/৪ জনতো বেশ ভালই করছে দেখলাম। তবে জাতীয় দলের ক্যাম্প শুরুর পূর্ব মূহূর্ত পর্যন্ত তারা পারফরমেন্স ধরে রাখতে ভালো। আর না পারলে হয়তো তারা সুযোগ পাবেনা। তবে এটা নিশ্চিত আসন্ন ক্যাম্পে ২/৩ টা পরিবর্তন আসবে।’

আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে জেমি ডে ১০দিনের ক্যাম্প করতে চাচ্ছেন। যার প্রথম পাঁচদিন হবে ঢাকায়। বাকিটা সিলেটে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই শেষ পাঁচদিন তিনি ক্যাম্প করবেন সিলেটে। আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ ১-০ ব্যবধানে হেরেছিল। যদিও র‌্যাঙ্কিং ও শক্তিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে আফগানরা। তারপরও নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানে বাংলাদেশ জয়ের সম্ভাবণা জাগিয়েও ম্যাচ হেরে মাঠ ছাড়ে। এবার ব্যর্থতা কাটাতে চান জেমি। তার কথায়, ‘আফগানরা কেবল আামদের চেয়ে র‌্যাঙ্কিংয়েই এগিয়ে নেই, শক্তিতেও বেশ ফারাক দু’দলের মধ্যে। ওদের বিপক্ষে আগের ম্যাচটা ভাল খেললেও দুর্ভাগ্যজনকভাবে আমরা হেরে যাই। আমরা জানি ঘরের মাঠে ভাল ফল পেতে হলে আামদেরকে বেশী ভাল খেলতে হবে। হোমের সুবিধা কাজে লাগিয়ে ছেলেরা সেটা পারবে বলেই আমি বিশ^াস করি।’

বাংলাদেশের এই ব্রিটিশ কোচ ২৮ ফেব্রæয়ারি ফের লন্ডন যাবেন। উয়েফা প্রো-লাইসেন্স কোর্সের পরীক্ষা শেষে ৪ মার্চ লন্ডন থেকে ঢাকায় ফিরবেন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন