মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের ২৮ দেশে রাষ্ট্রধর্ম ইসলাম

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৪ পিএম

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় গবেষণা সংস্থা পিউ’র তথ্য মতে, বিশ্বের ২৮টি দেশের রাষ্ট্রধর্ম ইসলাম।বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যা ৭৩০ কোটি। এরমধ্যে দ্বিতীয় সর্বোচ্চ হচ্ছে মুসলিম জনসংখ্যা। জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

গবেষণায় ওঠে আসে, বিশ্বের ১২০টিরও বেশি দেশে উল্লেখযোগ্য সংখ্যক মুসলমান থাকা সত্ত্বেও এসব দেশের রাষ্ট্র ধর্ম ইসলাম নয়। ২৯টি দেশে মুসলমানরা সংখ্যায় কম হলেও তারা অত্যন্ত প্রভাবশালী এবং ২৮ টি দেশের রাষ্ট্রধর্ম ইসলাম।

মুসলিম শক্তিধর ও সংখ্যাধিক্য দেশগুলোকে একত্রে মুসলিম বিশ্ব বলা হয়। এসব দেশের মধ্যে কিছু দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। বিশ্বের যেসব দেশের রাষ্ট্র ধর্ম ইসলাম, সে দেশগুলো হলো- বাংলাদেশ, সৌদি আরব, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, কাতার, জর্ডান, মালদ্বীপ, মালয়েশিয়া, ব্রুনাই, আফগানিস্তান, ফিলিস্তিন, ইরাক, ইরান, পাকিস্তান, মিসর, মরক্কো, সোমালিয়া, লিবিয়া, কোমোরোস, আলজেরিয়া, তিউনিসিয়া, জিবুতি ও মৌরিতানিয়া।

২০১৭ সালে বিশ্বের জনসংখ্যার ১.৮ বিলিয়নের বেশি বা প্রায় ২৪.১% ছিল মুসলমান। বিশ্বব্যাপী মুসলমানদের ওপর জুলুম-অত্যাচার হওয়া সত্ত্বেও প্রতিনিয়ত পবিত্র ধর্ম ইসলাম গ্রহণকারী মানুষের সংখ্যা বাড়ছে। দিন দিন বেড়েই চলছে মুসলিম জনসংখ্যা। মুসলিম জনসংখ্যা বৃদ্ধির এ হার বাড়তে থাকলে আগামী ৩৫-৪০ বছরেই বিশ্বের মোট জনসংখ্যার ৭০ ভাগই হবে মুসলিম বলে গবেষণায় উল্লেখ করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
Banglar Chele. ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৩৬ পিএম says : 0
দ্বিতীয় সর্বোচ্চ হচ্ছে মুসলিম জনসংখ্যা। ২৯টি দেশে মুসলমানরা সংখ্যায় কম হলেও তারা অত্যন্ত প্রভাবশালী এবং ২৮ টি দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। বিশ্বব্যাপী মুসলমানদের ওপর জুলুম-অত্যাচার হওয়া সত্ত্বেও প্রতিনিয়ত পবিত্র ধর্ম ইসলাম গ্রহণকারী মানুষের সংখ্যা বাড়ছে। দিন দিন বেড়েই চলছে মুসলিম জনসংখ্যা।
Total Reply(0)
হজৰত আলি আহমেদ ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ২:২০ পিএম says : 0
মুসলিম দেশগুলিৰ ঐকয় প্ৰয়োজন ।
Total Reply(0)
দৌলতহোসাইন ১৮ আগস্ট, ২০২০, ৩:৫২ পিএম says : 0
তথ্যটি লিখার জন্যধন্যবাদ
Total Reply(0)
আব্দুল্লাহ আল হানাফি ১৯ আগস্ট, ২০২০, ২:৪৩ পিএম says : 0
আপনারা একটা বিষয় পুরোপুরিভাবে না জেনে সংবাদ ছেপে দেন কেন!এখানে লেখেছেন মালেশিয়ার রাষ্টধর্ম ইসলাম অথচ মালেশিয়া সেকুলার রাষ্ট।আপনাদের উপর চোখ বন্ধ করে ভরসা করে আমরা অনেক সময় বড্ড লজ্জায় পড়ি। আশা করি আপনারা সতর্ক হবেন।
Total Reply(0)
Abujor gifari ২০ আগস্ট, ২০২০, ৮:৪৩ এএম says : 0
Sobake ak hote hobe ...tay le islamer bijoy asve insa Allah
Total Reply(0)
মোঃশহিদুলইসলাম ২০ আগস্ট, ২০২০, ১১:০৮ এএম says : 0
........ ওসি প্রদীপ এর ফাঁশি চাই, ফাঁশি চাই ,,
Total Reply(0)
মজিদ ২৩ আগস্ট, ২০২০, ৩:৩৬ পিএম says : 0
বিশ্বের 28 টি দেশে যদি ইসলাম ধর্ম হতে পারে তাহলে বাংলাদেশে কেন নয় 28 রাষ্ট্রধর্ম ইসলাম খারিজ করা হলো যেখানে অন্যায় অবিচার সেখানে শান্তির পথে এনেদেয় ইসলাম ইসলাম রাষ্ট্রধর্ম হলে কি অসুবিধা বুঝতে পারিনা
Total Reply(0)
এইচ এম ইমরান ২৭ আগস্ট, ২০২০, ১২:২০ পিএম says : 0
sorry, প্রথমেই একটা বিষয়ে একটু অমত পোষণ করতে হচ্ছে। ২৭/০৮/২০ তারিখে অর্থাৎ আজকে পাঁচ মিনিট আগে উইকিপিডিয়া থেকে মালয়েশিয়ার ডিটেইলস জানতে গিয়ে দেখলাম ওদের রাষ্ট্রধর্ম সেক্যুলারিজম। কিন্তু আপনার দেয়া তথ্যে জানা গেলো মালয়েশিয়ার রাষ্ট্রীয় ধর্ম ইসলাম। কোনটা সঠিক??? এমন আরো কয়েকটি দেশের রাষ্ট্রীয় ধর্ম নিয়ে আমার দ্বিমত রয়েছে।
Total Reply(0)
Ahmadullah Ibne Khalil ১৮ অক্টোবর, ২০২০, ৮:৪৯ পিএম says : 0
ইনশাআল্লাহ আগামী ৩০ বছরের মধ্যে বিশ্ব শাসন করবে মুসলিমরা।
Total Reply(0)
Moinul islam ২৯ নভেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 0
এক মাত্র কারণ হচ্ছে কুরআন ও সহীহ হাদীস মেনে না চলার কারনে
Total Reply(0)
Moinul islam ২৯ নভেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 0
এক মাত্র কারণ হচ্ছে কুরআন ও সহীহ হাদীস মেনে না চলার কারনে
Total Reply(0)
Moinul islam ২৯ নভেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 0
এক মাত্র কারণ হচ্ছে কুরআন ও সহীহ হাদীস মেনে না চলার কারনে
Total Reply(0)
মোঃ আব্দুল আলীম ২৭ নভেম্বর, ২০২২, ৯:০৬ পিএম says : 0
এত সুন্দর একটা তথ্য তুলে ধরার জন্য আমার পক্ষ থেকে জানায় ধন্যবাদ। ইনশাআল্লাহ আগামী ৩৫ বছরের মধ্যে সারা বিশ্ব মুসলিমরা শাসন করবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন