শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফাল্গুনী বৃষ্টি ঠান্ডা হাওয়া নাকাল কর্মমুখী মানুষ

দেশজুড়ে পিনপিনে বর্ষণ : তেঁতুলিয়ায় সর্বোচ্চ ১৯ মি.মি.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ফাল্গুনী বৃষ্টিপাতে সিক্ত হয়েছে দেশের সবক’টি বিভাগের বেশিরভাগ জেলা। উত্তর-পূর্ব দিক থেকে ঠান্ডা হাওয়ার সাথে পিনপিনে বিক্ষিপ্ত বৃষ্টিতে নাকাল কর্মমুখী অগণিত মানুষজন। গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সর্ব-উত্তর জনপদে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৯ মিলিমিটার। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশের সাথে পূবালী বায়ুমালার সংযোগের ফলে বিক্ষিপ্ত ও হালকা এই বৃষ্টিপাত হচ্ছে।
আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, অকাল বৃষ্টি শেষে প্রায় সারাদেশে ক্রমেই বৃদ্ধি পাবে তাপমাত্রার পারদ। তাপমাত্রা বৃদ্ধির পরপরই উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, ঢাকা ও মধ্যাঞ্চলসহ দেশের অনেক জায়গায় বজ্রবৃষ্টি বা বজ্রঝড় এবং আগাম কালবৈশাখীর আশঙ্কা রয়েছে।
অসময়ের বর্ষণের ফলে শহর-নগর-শিল্পাঞ্চলে কমেছে অসহ্য ধূলোবালির দূষণ। তবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর যত্রতত্র ব্যাপক খোড়াখুড়ির কারণে সড়ক রাস্তাঘাট কাদাপানি, ময়লা, বর্জ্য-আবর্জনায় সয়লাব হয়ে গেছে। ফাল্গুন মাসের প্রায় মধ্যভাগে এসে গতকালসহ গত দু’দিনে দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে হাড় কনকনে হিমেল হাওয়া এবং কোথাও কোথাও রাতের কুয়াশার কারণে সর্দি-কাশি, ভাইরাস জ¦র, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগব্যাধিতে অসুস্থ হয়ে পড়ছে অনেকেই।
গতকাল দ্বিতীয় দিনের মতো ঢাকায় সামান্য বৃষ্টি পড়েছে। চট্টগ্রামে ৪ মি.মি. বৃষ্টিপাত হয়। তাছাড়া কুমিল্লা, টাঙ্গাইল, ময়মনসিংহ, নোয়াখালী, ফেনী, সিলেট, রাঙ্গামাটি, ঈশ^রদী, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, মংলা, বরিশাল, পটুয়াখালী, ভোলা, খেপুপাড়াসহ অধিকাংশ এলাকায় বিক্ষিপ্ত কিংবা অস্থায়ী হালকা থেকে গুঁড়িবৃষ্টি হয়েছে।
তাপমাত্রার পারদ নেমেছে ঈশ^রদী, ডিমলা ও রাজারহাটে ১৪ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৮.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৭ এবং সর্বনিম্ন ১৭.৩ ডিগ্রি সে.।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে এবং দিনের তাপমাত্রা কিছুটা বেড়ে যেতে পারে। এরপরের ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহে রাত ও দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন